পোস্ট অফিসের নিয়মে বড় পরিবর্তন! সরাসরি প্রভাব পড়বে অ্যাকাউন্ট হোল্ডারের উপর



Gamebazz ডেস্ক: করোনাকালে পোস্ট অফিসের জনপ্রিয়তা দ্রুত ছড়িয়ে পড়েছে। ব্যাংকের মত সব সুবিধা এখানে পাওয়া যায়। ইন্ডিয়া পোস্ট দীর্ঘদিন ধরে অভিযোগ পেয়ে আসছে যে সিনিয়র সিটিজেন এবং অসুস্থ ব্যক্তিরা যথাযথ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। যা কেবলমাত্র পোস্ট অফিসের শাখা থেকেই পাওয়া যায়। এই ধরনের গ্রাহকদের জন্য, পোস্ট অফিস তার নিয়ম পরিবর্তন করেছে।


লোনের সুবিধা, সময়ের আগে অ্যাকাউন্ট বন্ধ করার মতো কাজ করতে পোস্ট অফিসে যেতে হয় অ্যাকাউন্ট হোল্ডারকে। যা সিনিয়র সিটিজেন বা কোনো অসুস্থ ব্যক্তির পক্ষে খুব মুশকিল। আর সেই জন্যেই ইন্ডিয়া পোস্ট তাদের নিয়মে সরলীকরণ করার সিদ্ধান্ত নিয়েছে। এখন মনোনীত উত্তরাধিকারী অ্যাকাউন্ট হোল্ডারের পক্ষেও এই ধরনের কাজ করতে পারবেন।


নয়া নিয়মে জানানো হয়েছে, অ্যাকাউন্ট হোল্ডারকে এর জন্য ফর্ম -12 পূরণ করতে হবে এবং পোস্টমাস্টারের কাছে একটি চিঠি লিখতে হবে। এই চিঠিতে অ্যাকাউন্ট হোল্ডারকে জানাতে হবে যে, তিনি তাঁর বদলে এই ব্যক্তিকে টাকা উইথড্রোল, প্রি-ক্লোজার, ডিপোজিট করার অনুমতি দিচ্ছেন। এর জন্যে অনুমোদিত ব্যক্তির সাক্ষর অ্যাকাউন্ট হোল্ডারকে দিয়ে স্ব-প্রত্যয়িত করা বাধ্যতামূলক। যদি এটি একটি যৌথ অ্যাকাউন্ট হয়, তাহলে দুজনের যে কেউ অনুমোদিত ব্যক্তির স্বাক্ষর স্ব-প্রত্যয়িত করতে পারে। একটি বিশেষ বিষয় মনে রাখতে হবে যে, অনুমোদিত ব্যক্তি যেন পোস্ট অফিসে কর্মরত না হন। 


টাকা তোলার জন্যে অ্যাকাউন্ট হোল্ডারকে উইথড্রল ফর্ম SB-7, ক্লোজার ফর্ম SB-7A, সময়ের আগে বন্ধের জন্য, SB-7B ফর্ম এবং লোনের জন্য SB-7C ফর্ম পূরণ করতে হবে। এই ফর্মে অ্যাকাউন্ট হোল্ডারের স্বাক্ষর প্রয়োজন। এর সঙ্গে, অ্যাকাউন্ট হোল্ডার এবং অনুমোদিত ব্যক্তির আইডি এবং ঠিকানা প্রমাণের স্ব-প্রত্যয়িত অনুলিপিও সংযুক্ত করতে হবে।