পোস্ট অফিসের নিয়মে একাধিক পরিবর্তন! জানুন একসঙ্গে কত টাকা তোলা যাবে



Gamebazz ডেস্ক: আমজনতার কাছে নিজের কষ্টের উপার্জন বিনিয়োগ করার নিরাপদ স্থান হল পোস্ট অফিস। এই পোস্ট অফিসে যদি আপনার অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার জন্যে ভালো খবর। সম্প্রতি ইন্ডিয়ান পোস্ট অফিস বেশ কয়েকটি ক্ষেত্রে বেশ কিছু নিয়মে রদবদল করেছে।


পোস্ট অফিস সেভিংস স্কিম (Post Office Savings Schemes) এর মাধ্যমে টাকা তোলার লিমিট একধাক্কাতে অনেকটা বাড়ানো হয়েছে।এর মাধ্যমে অন্যান্য ব্যাঙ্কের সঙ্গে মোকাবিলাতে টিকে থাকবে। শুধু তাই নয়, লম্বা দৌড়ের ক্ষেত্রে পোস্ট অফিস ডিপোজিটে বাড়বে টাকার পরিমাণও।


একদিনে ২০,০০০ টাকা পর্যন্ত তোলা যাবে :গ্রামীণ ডাক পরিষেবার যে কোনও শাখা থেকে অ্যাকাউন্ট হোল্ডাররা একদিনে ২০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন। প্রথমে এই লিমিট মাত্র ৫ হাজার টাকা ছিল। একদিনে অ্যাকাউন্ট হোলন্ডাররা অর্থাৎ কোনও গ্রাহক একদিনে ০ হাজার টাকারও বেশি আর্থিক লেনদেন করতে পারবেন।


PPF, KVP, NSC এর মাধ্যমে নিয়মে রদবদল : নয়া নিয়ম অনুসারে সেভিংস অ্যাকাউন্ট ছাড়াও সমস্ত রকম যেমন public provident fund (PPF), Senior Citizen Savings Scheme (SCSS), মাসিক আয় যোজনা (MIS), কিষাণ বিকাশ পত্র (KVP), national savings certificate (NSC) মতো যোজনাতে টাকা জমা চেকের মাধ্যমে দেওয়া যাবে। আবার উইথড্রল ফর্মের মাধ্যমে আবার টাকা তোলাও যাবে। সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে নয়া এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।


পোস্ট অফিস সেভিংস স্কিম অনুযায়ী বছরে চার শতাংশ হারে সুদ দিচ্ছে। পোস্ট অফিসে এই যোজনার মাধ্যমে যদি সেভিংস অ্যাকাউন্ট খুলতে চান তাহলে নুন্যতম ৫০০ টাকা অ্যাকাউন্টে রাখতে হবেই। তবে যদি ৫০০ টাকার নীচে এই স্কিমের টাকার পরিমান কমে যায় তাহলে কিন্তু পোস্ট অফিসের তরফে চার্জ কাঁটা হবে। ১০০ টাকা ফাইন হিসাবে কাঁটা হবে।


পোস্ট অফিসের যোজনাগুলি


১.পোস্ট অফিস সেভিংস স্কিম (post office savings account) 

২.পোস্ট অফিস রেকারিং স্কিম (5 Year Post Office Recurring Deposit Account) 

৩.পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট (Post Office Fixed Deposit Account) 

৪.পোস্ট অফিস মাসিক রোজগার স্কিম Post Office Monthly Income Scheme Account 

৫.বয়স্ক নাগরিকদের জন্যে বিশেষ সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme)

৬.সুকন্যা সমৃদ্ধি যোজনা national savings certificate 

৭.কিষাণ বিকাশ পত্র