SBI গ্রাহকরা PAN Card সম্পর্কিত এই বার্তাটি পাচ্ছেন! সাবধান, মুহূর্তে সাফ হবে অ্যাকাউন্ট



Gamebazz ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বরাবরই তাঁর গ্রাহকদের সুবিধার্থে নানা পরিষেবা নিয়ে হাজির হয়ে থাকে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে টাকা লেনদেন এখন সবই হয়ে থাকে অনলাইনে। পরিষেবা দেওয়ার পাশাপাশি ব্যাঙ্ক তাঁর গ্রাহকদের  জালিয়াতি থেকে বাঁচতে বারবার সচেতনও করে আসছে। কিন্তু অতিমারীর সময়ে হ্যাকাররা গ্রাহকদের ব্যাঙ্কের অনুরূপ বার্তা পাঠিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করছে। সুযোগ পেলেই অ্যাকাউন্ট সাফ করে দিচ্ছে। 


সাম্প্রতিকসময়ে, এসবিআইয়ের অনেক গ্রাহক প্যান কার্ডের বিষয়ে একটি মেসেজ পাচ্ছেন, যাতে SBI Yono App অ্যাকাউন্টটিও সাসপেন্ড করা হবে বলে জানানো হচ্ছে। তারপরেই ব্যাঙ্ক কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে। জারি করা হয়েছে সতর্কতাও। এবং এই ধরণের বার্তা গ্রাহকরা যাতে বিশ্বাস না করে তার অনুরোধ করা হয়েছে। 


সাইবার অপরাধীরা গ্রাহকদের কাছে মেসেজ পাঠাচ্ছে এই বলে যে, প্রিয় এসবিআই গ্রাহক, আপনার SBI Yono অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। আপনি আপনার প্যান কার্ড আপডেট করুন। প্যান কার্ড আপডেট করার জন্য একটি লিঙ্কও দেওয়া হয়েছে সেই মেসেজে, যা এসবিআই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট নয়। যদিও এই ওয়েবসাইটের নাম SBI- এর অনুরূপ, কিন্তু SBI- এর নয়। এই লিঙ্কটি গ্রাহকদের জন্য বিপদ্দজনক হতে পারে। 


গ্রাহকরা এই ধরনের মেসেজ পাওয়ার পর টুইটারের মাধ্যমে তথ্য জানতে চায়। এই বিষয়ে ব্যাঙ্ক বলছে, 'এই তথ্য শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা আপনার সচেতনতার প্রশংসা করি। আমরা আমাদের গ্রাহকদের পরামর্শ দিচ্ছি লিঙ্ক, কল, এসএমএস, ইউজারআইডি, পাসওয়ার্ড, ডেবিট কার্ড নম্বর, পিন, সিভিভির মতো ব্যক্তিগত এবং ব্যাঙ্কিং  বিবরণ জানতে চাওয়া ইমেলগুলিতে সাড়া দেবেন না। এহেনপরিস্থিতিতে report.phishing@sbi.co.in মেইলের মাধ্যমে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও হেল্পলাইন নম্বর 155269 ফোন করে অভিযোগ জানাতে পারেন। 


এছাড়া ব্যাঙ্ক জনিয়েছে, শুধুমাত্র ব্যাঙ্কের ক্ষেত্রে অফিসিয়াল সোর্স থেকে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর করুন। এর জন্য, আপনাকে প্রথমে দেখতে হবে আপনি কোথা থেকে তথ্য পাচ্ছেন এবং কোন লিঙ্কে ক্লিক করার আগে সেই লিঙ্কটি দেখুন কারণ অপরাধীরা একই নামের ওয়েবসাইট তৈরি করে। তাই এর বিশেষ যত্ন নিন। এছাড়াও, আপনার ব্যক্তিগত তথ্য কারো সাথে শেয়ার করবেন না এবং অজানা লিংকে ক্লিক করবেন না।