করোনার তৃতীয় ঢেউ আসন্ন ! কতটা প্রস্তুত রাজ্য ?



Gamebazz ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে ওঠার আগেই ফের অশনি সংকেত। আগামী অক্টোবরে অর্থাৎ পুজোর মুখে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এবার করোনার তৃতীয় ঢেউ মোকাবিলার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ঠিক কী কী পদক্ষেপ নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর?


রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ১ হাজার ৫৫০ টি CCU, ৫২৮টি PICU, ২৭০টি NICU শয্যা তৈরি করা হয়েছে। তৈরি রাখা হচ্ছে মোট ২ হাজার ৩৪৮টি বেড।


এদিকে তৃতীয় ঢেউয়ে শিশুরা বেশি আক্রান্ত হতে পারে, মনে করা হচ্ছে এমনটাই। আর এই পরিস্থিতির কথা মাথায় রেখেই তাই এবার অতিরিক্ত সতর্ক রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, 'গ্রামাঞ্চলে সিংহভাগ টিকাকরণ হয়ে গেলেই চলবে লোকাল ট্রেন। শিশুদের স্বাস্থ্য এবং সাধারণ মানুষের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'


অন্যদিকে, ইতিমধ্যেই রাজ্যে তৃতীয় ঢেউ মোকাবিলার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। এই কমিটিতে সরকারি হাসপাতালের চিকিৎসকদের পাশাপাশি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরাও রয়েছেন। পাশাপাশি আশাকর্মী এবং এএমএম নার্সদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।