মাইক্রোসফট এক্সেলের বিকল্প ৫ অ্যাপস! পাবেন একাধিক সুবিধা



Gamebazz ডেস্ক: এই মুহূর্তে সারা বিশ্বেই জনপ্রিয়তম সফটওয়্যারগুলির মধ্যে অন্যতম হল Microsoft Excel। তবে বিনামূল্যে ব্যবহার করতে পারেন না গ্রাহকরা। তবে, আপনি চাইলে এই Microsoft Excel-এর একাধিক বিকল্প পেয়ে যাবেন। আর সেগুলি ব্যবহার করতে আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। একনজরে জেনে নেওয়া যাক, Microsoft Excel-এর সেরা কিছু বিকল্প অ্যাপ সম্পর্কে।


গুগল শিটস- মাইক্রোসফট এক্সেলের অন্যতম জনপ্রিয় বিকল্প শিটস। ক্লাউড বেসড এই টুল ব্যবহারের জন্য প্রয়োজন একটি গুগল অ্যাকাউন্ট। এক্সেলের প্রায় সব ফিচার গুগল শিটসে পেয়ে যাবেন। তবে, গুগল শিটসে কাজ শুরু করার জন্য প্রয়োজন একটি সক্রিয় ইন্টারনেট কানেকশন।


এমএস এক্সেল অনলাইন- এটিও একটি ইন্টারনেট স্প্রেডশিট টুল। মাইক্রোসফট এক্সেলের এই অনলাইন ভার্সন ইন্টারনেট কানেকশনের মাধ্যমে বিনামূল্যে ব্যবহার করা যাবে। অনলাইন ভার্সনে সব ফিচার না থাকলেও বেশির ভাগ মানুষের কাজ এই টুলের মাধ্যমে মিটে যাবে। XLSX, XLSM-এর মতো ফাইল ওপেন করতে পারবে এই অনলাইন টুল।


জহো শিট- আরও একটি ক্লাউড বেসড অনলাইন টুল জহো শিটস। এক্সেলের বিকল্প হিসাবে এই টুল ব্যবহৃত হয়। এতে রয়েছে ৩৫০ এরও বেশি ফাংশন। এছাড়াও, জহো শিটস ব্যবহার করে একাধিক জনপ্রিয় ফর্ম্যাটের ফাইল ওপেন করতে পারবেন গ্রাহকরা।


ক্যালসি- অ্যাপাচি অফিসের তৈরি ক্যালসি টুলও মাইক্রোসফট এক্সলের বিকল্প হিসাবে ব্যবহৃত হচ্ছে। তবে, এই টুল আপনার কম্পিউটারে ইনস্টলড থাকতে হবে। অফলাইনেও কাজ করবে ক্যালসি। এই টুল দেখতে অনেকটা এক্সলের মতোই। যদিও, অন্যান্য টুলের মতো ক্যালসি ব্যবহার করতে কোনও সক্রিয় ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে না।


লিও- ডেটা ম্যানেজমেন্ট আরও সহজ করার জন্য মোবাইল থেকে ব্যবহার করা যাবে লিও। এই অ্যাপ ব্যবহার করতে পারবেন আইওএস এবং অ্যানড্রয়েড এই দুই প্ল্যাটফর্মেরই গ্রাহকরা। এই অ্যাপে ছবি, ফর্মুলা, কনট্যাক্ট, তারিখ ও লোকেশন নিয়ে কাজ করা সম্ভব। ১০টি ভাষায় মোট ৬০টি টেম্পলেট ব্যবহার করে কাজ করার সুযোগ থাকছে এই অ্যাপে।