সবক্ষেত্রে নয়, মাত্র ৭ কাজেই আধার বাধ্যতামূলক! জানুন বিশদে



Gamebazz ডেস্ক: আধার কার্ড এমন একটি গুরুত্বপূর্ণ নথি যা বিভিন্ন সরকারি সুযোগ সুবিধার নেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হয়। অনেকক্ষেত্রে এটি বাধ্যতামূলক না হলেও দাবি করা হয় যে আধার বিবরণ না দেওয়া হলে, পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে। ছোট এবং বড় নানা পরিষেবা এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। মোবাইল সিম নেওয়া হোক বা গাড়ির লোন, ব্যাঙ্ক থেকে পিএফ উত্তোলন করা হোক বা কোনও পেনশন স্কিমে যোগ দেওয়া হোক, এক্ষেত্রে আধারের বিবরণ প্রয়োজন। আধার হল এমন একটি দলিল যাতে আপনার নাম, জন্ম তারিখ, ঠিকানা প্রমাণ এবং বায়োমেট্রিক বিবরণ রয়েছে। আধার কার্ড নিজেই একটি সম্পূর্ণ কেওয়াইসি। এমন পরিস্থিতিতে, কোন পরিষেবাগুলিতে এটি প্রয়োজন তা জানা গুরুত্বপূর্ণ।


1. ভিসা-পাসপোর্টের জন্য: আপনি যদি বিদেশে যেতে চান তাহলে আপনার পাসপোর্ট এবং ভিসা লাগবে। পাসপোর্ট তৈরির সবচেয়ে গুরুত্বপূর্ণ দলিল হল আধার কার্ড। প্রথমবার তৈরি করা পাসপোর্ট পেতে বা রিনিউ করতে হলে এর জন্য আধার দেওয়া প্রয়োজন।


2. শিক্ষা- স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয় হোক বা বৃত্তি নেওয়ার প্রয়োজন, এই সমস্ত কাজের জন্য আধারের একটি অনুলিপি দেওয়া প্রয়োজন। আপনি যদি NEET এর মত প্রতিযোগিতামূলক পরীক্ষা দিচ্ছেন তাহলে আপনাকে এর জন্য আধার দিতে হবে। পরিচয় প্রমাণ হিসেবে আধার একটি বাধ্যতামূলক নথি হিসেবে বিবেচিত হবে। এই নিয়ম দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য।


3. ব্যাঙ্কিং - ব্যাঙ্কের অনেক কাজ আছে যা আধার ছাড়া সম্পন্ন হয় না। অ্যাকাউন্ট খোলা থেকে লোন নেওয়ার ক্ষেত্রে আধার কার্ড দেওয়া বাধ্যতামূলক। বিশেষ করে সেভিংস অ্যাকাউন্ট খোলার সময়, আপনাকে আধারের বিবরণ দিতে হবে। এটি ছাড়া ব্যাঙ্কের কাজ সম্ভব হবে না।


4. এলপিজি সংযোগ- এলপিজি সিলিন্ডারগুলি বেশিরভাগ বাড়িতে রান্নার জন্য ব্যবহৃত হয়। আপনি যদি এলপিজি সংযোগ নিতে চান, তাহলে আধার কার্ড দিতে হবে। এলপিজি নিতে হলে আপনাকে পরিচয় এবং বসবাসের প্রমাণ হিসাবে আধার জমা দিতে হবে।


5. পেনশন- আপনি যদি পেনশন স্কিমের সুবিধা নিতে চান, তাহলে আধারের বিবরণ দিতে হবে। পেনশন অ্যাকাউন্ট খুলতে বা পেনশন টাকা তুলতে আধারের বিবরণ বাধ্যতামূলক। অনেকগুলি পেনশন স্কিম রয়েছে, যার জন্য আধারকে অন্যান্য নথিপত্রের সঙ্গে উল্লেখযোগ্যভাবে দিতে হবে।


6. রেশনের দোকান- রেশন শপ অর্থাৎ পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বা পিডিএস -এর অধীনে পরিচালিত দোকানগুলিতে যখন আপনি আধারের বিবরণ জমা দেবেন তখনই ভর্তুকির সুবিধা পাবেন। রেশন কার্ড তৈরি করার জন্য তাই আধার বাধ্যতামূলক করা হয়েছে। 


7.  প্রভিডেন্ট ফান্ড- সংগঠিত খাতে কর্মরত ব্যক্তিরা প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পান। প্রতি মাসে কিছু টাকা কেটে নেওয়া হয়, তার সঙ্গে কিছু টাকা যোগ করে পিএফ -এ জমা করা হয়। অবসরের সময়, এই অর্থ বড় কাজের। সরকার সম্প্রতি ঘোষণা করেছে যে পিএফ তহবিলে টাকা জমা হবে শুধুমাত্র যখন আধার কার্ড পিএফ -এর সঙ্গে যুক্ত হবে। যদি দুটোই যোগ করা না হয় তাহলে টাকা পিএফ তহবিলে জমা হবে না। যদি এই সংযোগ 30 সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন না হয়, তাহলে কর্মচারী বা কোম্পানি কেউই পিএফ -এ টাকা জমা দিতে পারবে না।