আধার কার্ড তৈরির নিয়মে পরিবর্তন! UIDAI এর নয়া তথ্যে সরাসরি প্রভাব আমজনতার উপরে



Gamebazz ডেস্ক: আধার কার্ডের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।আধার কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, এখন সন্তানের জন্মের সার্টিফিকেট বা হাসপাতাল থেকে পাওয়া ডিসচার্জ স্লিপের সঙ্গে পিতামাতার যেকোনো একজনের আধার কার্ডের মাধ্যমে শিশুর আধার কার্ড (Baal Aadhaar Card New Rule) এর জন্য আবেদন করা যাবে।


বাল আধার হল আধার কার্ডের একটি নীল রঙের রূপ, যা ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য জারি করা হয়। কিন্তু এখন নতুন নিয়মে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য কোনো বায়োমেট্রিক বিবরণের (আঙুলের ছাপ এবং চোখের স্ক্যান) প্রয়োজন হবে না। একই সময়ে, শিশুর পাঁচ বছর বয়স হলে বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক করা হয়েছে।


প্রয়োজনীয় নথি 


পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, জব কার্ড ইত্যাদি শিশু আধার তৈরির জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। যেসব নথির ঠিকানা প্রমাণ হিসেবে ব্যবহার করা যেতে পারে তার মধ্যে রয়েছে পাসপোর্ট, ব্যাংক স্টেটমেন্ট / পাসবুক, পোস্ট অফিস অ্যাকাউন্ট স্টেটমেন্ট, রেশন কার্ড ইত্যাদি।


যেভাবে তৈরী করবেন 


1. একটি শিশুর আধার তৈরি করতে, প্রথমে UIDAI এর ওয়েবসাইটে যান।

2. তারপর আধার কার্ড রেজিস্ট্রেশনের বিকল্প অপশনটি বেছে নিতে হবে।

3. এবার প্রয়োজনীয় বিবরণ দিয়ে পূরণ করতে হবে, যেমন শিশুর নাম এবং অন্যান্য বায়োমেট্রিক তথ্য।

4. এখন ঠিকানার বিবরণ লিখুন এবং সাবমিট করুন। 

5. আধার কার্ডের জন্য রেজিস্ট্রেশন শিডিউল করতে 'অ্যাপয়েন্টমেন্ট' অপশনে ক্লিক করুন।

6. নিকটতম এনরোলমেন্ট সেন্টার নির্বাচন করুন, আপনার অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করুন এবং নির্ধারিত তারিখে সেখানে যান।


এই পুরো প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে, অভিভাবকরা তাদের আবেদনের প্রক্রিয়াটি ট্র্যাক করার জন্য একটি স্বীকৃতি নম্বর পাবেন। এর পর ৬০ দিনের মধ্যে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি এসএমএস আসবে।বাল আধার কার্ড ৯০ দিনের মধ্যে আপনার কাছে পৌঁছে যাবে।