SBI YONO কে জোর টক্কর দিচ্ছে BOB World! বাড়িতে বসে পাবেন ২২০ পরিষেবা



Gamebazz ডেস্ক: ব্যাঙ্ক অব বরোদা তার গ্রাহকদের জন্যে ডিজিটাল ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম 'BOB World' নিয়ে হাজির হয়েছে। এটি একটি মোবাইল অ্যাপ যেখানে একই সময়ে একাধিক ব্যাঙ্কিং পরিষেবা পাওয়া যাবে। এই অ্যাপটির মাধ্যমে গ্রাহকরা ২৪ ঘন্টা ব্যাঙ্কিং পরিষেবা নিতে পারবে।  ডিজিটাল ব্যাঙ্কিং এর সকল সুবিধা এখন এক সাথে এবং এক অ্যাপে পাওয়া যাবে।


এই অ্যাপের মাধ্যমে গ্রাহকদের ব্যাঙ্কিং নানা পরিষেবা দেওয়া হবে। সেভিংস, ইনভেস্টমেন্ট, লোন এবং কেনাকাটার সুবিধা একই সাথে পাওয়া যাবে।BOB World ২৩শে আগস্ট লঞ্চ করা হয়েছে এবং এখন পর্যন্ত ৫০ লক্ষ গ্রাহক এই অ্যাপটি ডাউনলোড করেছেন। এই অ্যাপে স্টেট ব্যাঙ্কের YONO অ্যাপের মতো একই সুবিধা দেওয়া হচ্ছে।


ব্যাংক অফ বরোদার মতে, গ্রাহকরা BOB World অ্যাপে একসঙ্গে ২২০ টিরও বেশি পরিষেবার সুবিধা পাবেন। রিটেল ব্যাঙ্কিং সার্ভিসের ৯৫ শতাংশ কাজ এই অ্যাপ থেকে করা যাবে। এই অ্যাপের মাধ্যমে দেশ -বিদেশের সকল গ্রাহক ব্যাঙ্ক অব বরোদার পরিষেবা নিতে পারবেন। এই অ্যাপে ১০ মিনিটের মধ্যে ডিজিটাল অ্যাকাউন্ট খোলা যাবে। পাশাপাশি , গ্রাহককে অবিলম্বে একটি ভার্চুয়াল ডেবিট কার্ডও দেওয়া হবে। একজন গ্রাহক নিজেই BOB World থেকে লোন নিতে পারেন। এমনকি লোনের জন্যে প্রয়োজনীয় কাজ এই অ্যাপ থেকে করা যাবে। 


এই অ্যাপে একটি ই-কমার্স ওয়েবসাইটও ইন্ট্রিগেট করা হয়েছে যাতে গ্রাহকরা অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো অনলাইন শপিং সাইট থেকে কেনাকাটা করতে পারেন।কেনাকাটার জন্য এই অ্যাপ থেকে বিল পেমেন্ট করতে পারবেন গ্রাহকরা। ব্যাঙ্ক জানিয়েছে যে, BOB World গ্রাহকদের আরও বেশি সুবিধা দিতে এবং একটি অ্যাপ থেকে সমস্ত কাজ করতে শুরু করেছে। এই অ্যাপটির লুক এবং লেআউট খুব আকর্ষণীয় করা হয়েছে, যা গ্রাহকরা ভীষণ পছন্দ করছেন। আগে যে অ্যাপটি চালু করা হয়েছিল, এখন তার নতুন সংস্করণ আনা হয়েছে।


যদিও কিছু গ্রাহক অভিযোগ করেছেন যে এই অ্যাপটি প্রথমবার ডাউনলোড করতে সমস্যা হচ্ছে।যদি কোনো গ্রাহক রেজিস্টার্ড মোবাইল নম্বর বা অ্যাকাউন্ট নম্বর দিয়ে BOB World App রেজিস্টার্ড করতে চান, তাহলে ডেবিট কার্ড নম্বর জিজ্ঞাসা করা হয় না। গ্রাহকরা এই সিস্টেমকে সুরক্ষিত নয় বলে মনে করছেন কারণ অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ডেবিট কার্ড নম্বর নিয়ে নেয়। অ্যাকাউন্ট নম্বর অ্যাপে রেজিস্টার্ড হওয়া উচিত, কিন্তু তা নেই। 


একজন গ্রাহক জানিয়েছেন যে, শুধুমাত্র একটি মোবাইল নম্বর থেকে একটি গ্রাহক আইডি রেজিস্ট্রেশনের সুবিধা দেওয়া হচ্ছে। যদি কোন গ্রাহকের একই মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা দুটি বা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট থাকে বা বিভিন্ন গ্রাহক আইডি থাকে, তাহলে গ্রাহকের প্রত্যেকের জন্য আলাদা মোবাইল থাকতে হবে। BOB World এই সমস্যার সমাধান করতে পারে না।