ভ্যাকসিন নিয়েছেন, নাকি নেন নি! জানার উপায় আরও সহজ করল কেন্দ্র



Gamebazz ডেস্ক: এয়ারলাইন, হোটেল, রেলওয়ে, অফিস ও অন্যান্য প্রতিষ্ঠানগুলির কাজ আরও সহজ করে দিন কেন্দ্র। এবার থেকে আরও সহজেই জানা যাবে কোন ব্যক্তি ভ্যাকসিন নিয়েছেন আর কে নেন নি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি কোউইন কেওয়াইসি এপিআই নিয়ে এসেছে। যা কোন ব্যক্তি নিজের ব্যক্তিগত তথ্য গোপন রেখেই ভ্যাকসিন নিয়েছেন কি না তা জেনে নেওয়া যাবে। হোটেল, এয়ারলাইন ইন্ডাস্ট্রির কর্মীরা এই এপিআই এর মাধ্যমে সহজেই জেনে যাবেন কোন ব্যক্তি ভ্যাকসিন নিয়েছেন আর কে নেন নি।


মোবাইল নম্বর ও নাম ব্যবহার করেই এই এপিআই এর মাধ্যমে কোন ব্যক্তি ভ্যাকসিন নিয়েছে কি না তা জেনে যাওয়া যাবে। এর পরে সেই নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি এর মাধ্যমে উক্ত ব্যক্তির ভ্যাকসিন স্ট্যাটাস জেনে নেওয়া যাবে।


উত্তরে ০,১,২ জানাবে এই এপিআই। ০ দেখালে বুঝতে হবে সেই ব্যক্তি ভ্যাকসিনের একটি ডোজও নেন নি। ১ দেখানে বুঝতে হবে সেই ব্যক্তি ভ্যাকসিনের একটি ডোজ নিয়েছেন। ২ দেখানোর অর্থ ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছেই উক্ত ব্যক্তি।


এই রেসপন্স আপনি যে কোন জায়গার ব্যবহার করতে পারবেন। যেমন ধরুন আপনি ট্রেনের টিকিট বুক করতে যাচ্ছেন। টিকিট বুকিংয়ের সময় প্রয়োজনে আপনার ভ্যাকসিন স্ট্যাটাস জানতে চাওয়া হবে। এই জন্য গ্রাহকের অনুমতি চাওয়া হবে।


এই ধরনের সব ক্ষেত্রেই এবার থেকে ভ্যাকসিন কেওয়াইসি ব্যবহার শুরু হবে। দ্রুত সর্বত্র এই প্রযুক্তি ব্যবহারের জন্য একটি এপিআই তৈরি করেছে কোউইন। যে কোন কোম্পানি অথবা অ্যাপ নিজেদের সিস্টেমে এই এপিআই ব্যবহার করতে পারবেন। ফলে যে কোন সার্ভিস প্রোভাইডার মোবাইল নম্বরের মাধ্যমেই কোন ব্যক্তি ভ্যাকসিন নিয়েছেন কি না তা জেনে নিতে পারবেন।


হোটেলে চেক ইন করার সময়, অথবা ফ্লাইটে বোর্ডিং পাস নেওয়ার সময় কোম্পানির কর্মীরা এই পদ্ধতিতে আপনি ভ্যাকসিন নিয়েছেন কি না তা সহজেই জেনে নিতে পারবেন।