আপনার PAN card কি অপব্যবহার হচ্ছে? যেভাবে প্রতারকের হাত থেকে বাঁচবেন



Gamebazz ডেস্ক: প্যান কার্ড ব্যাঙ্কিং বা আর্থিক কাজের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। আয়কর রিটার্ন করা হোক বা ইপিএফের টাকা জমা হোক, প্যান বাধ্যতামূলক হয়ে পড়েছে। এছাড়াও আরও অনেক কাজ আছে যেখানে প্যান কার্ড জমা দেওয়া জরুরি হয়ে পড়ে। এই সমস্ত জরুরি কাজের জন্যে আপনি হয়ত অনেক জায়গায় প্যান কার্ডের বিবরণ দিয়েছেন। যেখানে প্যান কার্ডের তথ্য জমা দিয়েছেন সেখান থেকে সেই প্যান কার্ডের অপব্যবহার করছে না তো ! আপনি কি জানেন, প্যানের বিবরণ কোথায় দেওয়া হয়েছে, তার সাহায্যে কোন জালিয়াতি হয়েছে কিনা? 


প্যান কার্ড খুবই ব্যক্তিগত নথি যা নিরাপদ এবং সুরক্ষিত রাখা উচিত। আয়কর দপ্তরের সবকিছুই এই প্যান কার্ডের সঙ্গে সম্পর্কিত। এজন্য প্যান সম্পর্কে সতর্ক এবং সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। এমনকি যদি আমরা লোন এবং ক্রেডিট কার্ডের বিষয়টিকে একপাশে রেখে দিই, তবে অনেক ছোট ছোট কাজেও আজকাল প্যান কার্ডের কথা বলা হচ্ছে। হোটেল বুক করা হোক বা রেলওয়েতে তৎকালীন টিকিট নেওয়া হোক, আমরা সেখানে প্যানও দিয়ে থাকি। কখনও কখনও সিম কার্ড নেওয়ার জন্যও প্যান দেওয়া হয়। পরে আমরা ভুলে যাই। তাহলে কি প্যান কার্ডের অপব্যবহার করা সম্ভব নয়? এই বিষয়টি তদন্ত করা অপরিহার্য।


যে ৩ প্রশ্ন চিন্তায় ফেলছে 


এক্ষেত্রে তিনটি প্রশ্ন মাথায় আসে। PAN কি অপব্যবহার করা যায় ? যদি হ্যাঁ, তাহলে আমি কীভাবে এটি এড়াতে পারি? এবং তৃতীয় প্রশ্ন, আমরা কীভাবে চেক করব যে প্যানের অপব্যবহার হচ্ছে না? এটা বিশ্বাস করা হয় যে যদি আপনার PAN একটি প্রতারক ব্যক্তির হাতে থাকে, তাহলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। অতীতে বহু এমন প্রতারণার ঘটনা ঘটেছে। 


বহুবার দেখা গেছে যে একজন ব্যক্তির প্যানের অপব্যবহার করে লোনের জামিনদার করা হয়েছে। তাঁর অজান্তেই গ্যারান্টার বানানো একরকম অপরাধ। যদি একসঙ্গে 2 লক্ষ টাকার লেনদেন হয়, তাহলে তার জন্য PAN দেওয়া প্রয়োজন। এখানে যদি আপনার প্যান ভুল হাতে চলে যায়, এটি অপব্যবহার করা যেতে পারে। অনেকে 2 লাখের বেশি লেনদেন করে কিন্তু তাদের পরিচয় গোপন করার জন্য অন্য কারো প্যান কার্ড দিতে পারে। যদি এটি ঘটে থাকে, তাহলে এটি আপনার ফর্ম 26AS এ উপস্থিত হবে এবং করের দায় আপনার হবে। এতে আপনার নামে ট্যাক্সের নোটিশ আসতে পারে।


আবার হয়ত, আপনি আপনার নিজের প্যানের ভিত্তিতে আয়কর পোর্টালে আপনার অ্যাকাউন্ট খোলেননি। এমন পরিস্থিতিতে, প্রতারক আপনার PAN- এ অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। সেই প্রতারক মানুষের এই অ্যাকাউন্টের উপর নিয়ন্ত্রণ থাকবে এবং এর মাধ্যমে সে অনেক প্রতারণামূলক কাজ করতে পারে। আপনি জানতেও পারবেন না।


আপনি কী প্রতারণার শিকার? যেভাবে চেক করবেন 


ধরুন একজন প্রতারক আপনার প্যানের মাধ্যমে উচ্চ মূল্যের লেনদেন করেছেন, তাহলে তার বিবরণ ফর্ম 26AS এ দেখানো হবে। প্যানের অপব্যবহার জানতে আপনার ফর্ম 26AS ডাউনলোড করা উচিত। এটি আয়কর পোর্টাল থেকে ডাউনলোড করা যাবে। এটি TRACES এর পোর্টাল থেকেও নেওয়া যেতে পারে। এই ফর্মটি ডাউনলোড করার পরে, সমস্ত লেনদেন চেক করা যাবে। অপব্যবহার সনাক্ত করা যাবে। 


যেভাবে প্রতারণা থেকে বাঁচবেন 


প্যান ব্যবহার করুন যখন এটি বাধ্যতামূলক। অর্থাৎ PAN না দিলে কাজ হবে না এমন জায়গায় প্যান কার্ড ব্যবহার করুন। যেখানে ইচ্ছা  সেখানে প্যান ব্যবহার করবেন না।যদি অন্য কোনো আইডি দিয়ে কাজ করা যায়, তাহলে প্যান ব্যবহার করার দরকার নেই, বরং বিকল্প আইডি দিয়ে কাজ করুন। আপনি যদি PAN এর হার্ড কপি দিয়ে থাকেন, তাহলে তাতে স্বাক্ষর করুন, তারিখ লিখুন এবং আপনি কোন উদ্দেশ্যে PAN ব্যবহার করছেন তা লিখুন।তৃতীয় সমাধান, আপনার যদি PAN থাকে, তাহলে অবশ্যই আয়কর পোর্টালে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। এর ফলে কোন ক্ষতি নেই, তবে ভবিষ্যতে উপকার হবে।