উড়ন্ত গাড়ি এবার ভারতের আকাশেও, গাড়ির ফার্স্ট লুক দেখলে চমকে উঠবেন



Gamebazz ডেস্ক: বিশ্বের অন্যান্য অনেক দেশই উড়ন্ত গাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে। এবার সেরকমই গাড়িতে ওড়ার অভিজ্ঞতা হতে পারে আমার আপনারও। ভারতের আকাশেও এবার উড়বে ফ্লাইং কার।


এই ফ্লাইং কার নির্মাণকারী সংস্থা, ভিনতা এরো মবিলিটি সংস্থার তরফে জানানো হয়েছে, একবার এই গাড়ি তৈরি হয়ে গেলে এই গাড়ি দুজন যাত্রী পরিবহন করতে পারবে। আরও জানানো হয়েছে যে, এটি হবে একটি হাইব্রিড ইলেকট্রিক কার। জানানো হয়েছে এই গাড়িতে থাকবে কোয়াড রোটর সিস্টেম। থাকবে আটটি প্রপেলার। বায়োফুয়েল দিয়ে এই গাড়ি চালানো হবে। আরও জানানো হয়েছে যে এই ফ্লাইং কার মোট ১৩০০ কেজি ওজন বহনে সক্ষম। এই গাড়ির গতিবেগ ১২০ কিলোমিটার প্রতি ঘন্টায়। একটানা ৬০ মিনিট অর্থাৎ এক ঘন্টা আকাশে উঠতে পারবে এই গাড়ি।


অসামরিক বিমান পরিষেবা মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন, ভিনতা এরো মবিলিটি সংস্থার সঙ্গে কথা হয়েছে তাঁর। ফ্লাইং কার এর কনসেপ্ট নিয়ে আলোচনা করেছেন তিনি। সিন্ধিয়া আরও জানিয়েছেন যে একবার ভারতের আকাশে এই ফ্লাইং কার উড়তে শুরু করলে, তাতে যেরকম মানুষ যাতায়াত করতে পারবেন, তেমনই পণ্য পরিবহন করাও সম্ভব হবে। এছাড়া চিকিৎসা সংক্রান্ত জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ফ্লাইং কার। সিন্ধিয়া জানিয়েছেন ভিনতা এরো মবিলিটি সংস্থার তরুণ গবেষক দল তাকে এই ফ্লাইং কার এর কনসেপ্ট সম্পর্কে বুঝিয়েছেন।


বিদেশের একাধিক সংস্থা এই ফ্লাইং কারের পরিকল্পনা বাস্তবায়নের পথে এগোচ্ছে যার মধ্যে অন্যতম হলো অ্যাপ ক্যাব সংস্থা উবার। এছাড়া দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাই ফ্লাইং কার আনার পরিকল্পনা তৈরি করে ফেলেছে। ওই সংস্থাও চায় যাতে শহরের মধ্যে যাতায়াত আরও সুবিধাজনক করা যায়। উল্লেখ্য এই মুহূর্তে গোটা বিশ্বেই ফ্লাইং কার নিয়ে গবেষণা চলছে। বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থা এই নিয়ে কাজ করছেন। আবার বেশ কয়েকটি সংস্থা ফ্লাইং কারের বিষয়ে অনেকটাই এগিয়ে গিয়েছে। পরীক্ষামূলক ভাবে ফ্লাইং কার উড়িয়েও ছেন। এবার সেই গবেষণাতে সামিল ভারতও। রীতিমত স্বপ্ন দেখাচ্ছে এই সংস্থা।