Cowin পোর্টালে নতুন API! পাওয়া যাবে ইউজারের কোভিড টিকা সংক্রান্ত সম্পূর্ণ তথ্য



Gamebazz ডেস্ক: CoWIN পোর্টাল তার প্ল্যাটফর্মে একটি বিশেষ অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) যুক্ত করেছে, যার নাম Know Your Customers/Client Vaccination Status। এই এপিআইয়ের সাহায্যে হোটেল থেকে রেলওয়ে, এমনকি শপিং মলেও কে কোভিড ভ্যাকসিন পেয়েছে এবং কে এখনও নেন নি তা খুঁজে বের করা সহজ হবে। সরকারের বিশ্বাস যে, এই API টুল ব্যবহারকারীদের জন্য অনেক কাজে আসবে।


CoWIN পোর্টালে নাম এবং মোবাইল নম্বর লিখতে হবে। এর পর মোবাইলে একটি OTP আসবে। এটি করার মাধ্যমে, ইউজার ভ্যাকসিন পেয়েছে বা পায়নি সে সম্পর্কে তথ্য পাওয়া যাবে। পোর্টালের নতুন এপিআই রেলওয়ে, হোটেল এবং এয়ারলাইন্সে দারুণ কাজে আসবে। এই API এর মাধ্যমে, কর্তৃপক্ষ জানতে পারবে কোন যাত্রী ভ্যাকসিন নিয়েছে আর কে নেন নি। এই এপিআই করোনাভাইরাস প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


কেন্দ্রীয় সরকার API এর আগে CoWIN পোর্টালে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছিল। এই বৈশিষ্ট্যটির অধীনে, যারা অনলাইনে ভ্যাকসিন স্লট বুক করে তাদের 4-সংখ্যার সিকিউরিটি কোড দেওয়া হয়, যা টিকা দেওয়ার সময় ব্যবহৃত হয়। কর্তৃপক্ষ জানিয়েছে যে, এই বৈশিষ্ট্যটি যুক্ত করা হয়েছে কারণ নতুন বছরের শুরু থেকে এমন অভিযোগ ছিল যে, অনেকেই অনলাইন স্লট বুক করেছে এমনকি তাঁরা CoWIN পোর্টাল থেকে বার্তা পেয়েছে। কিন্তু তিনি নির্ধারিত দিনে টিকা দিতে যাননি।CoWIN পোর্টালের এই বৈশিষ্ট্যটি ভ্যাকসিনের জন্য যারা অনলাইন স্লট বুক করেছে তাদের সম্পূর্ণ বিবরণ রেকর্ড করবে। এরফলে, ভ্যাকসিন পাওয়ার সময় মানুষকে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না।