WhatsApp আনইনস্টল করলেও থাকে যাবতীয় তথ্য, সবকিছু ডিলিট করতে যা করবেন



Gamebazz ডেস্ক: আজকাল এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর, যিনি স্মার্টফোন ব্যবহার করেন, অথচ তাঁর ফোনে WhatsApp নেই। এই বিপুল জনপ্রিয়তার কারণেই হ্যাকারদের নিশানা হয়ে ওঠে WhatsApp ইউজাররা। বিশ্বজুড়ে গ্রাহকদের WhatsApp অ্যাকাউন্টের দখল নিয়ে, তাঁদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়াই হ্যাকারদের লক্ষ্য থাকে। আবার WhatsApp এর প্রাইভেসি পলিসি পরিবর্তনের কারণেই অনেক গ্রাহক Telegram ও Signal এর মতো সুরক্ষিত মেসেজিং অ্যাপ ব্যবহার শুরু করেছেন।


তবে আপনিও যদি WhatsApp ব্যবহার বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে একটা বিষয় মাথায় রাখতে হবে শুধুমাত্র WhatsApp আনইনস্টল করে দিলেই যে আপনার সব তথ্য WhatsApp থেকে মুছে যাবে, এমন ধারণা ভুল। সেখানেই বহাল তবিয়তে থাকবে সব তথ্য। আর সেই কারণেই WhatsApp ব্যবহার পাকাপাকিভাবে বন্ধ করার আগে সব ডেটা ডিলিট করা প্রয়োজন। আর সেই সব তথ্য কী ভাবে মুছে ফেলবেন, সেই পদ্ধতিই জেনে নিন।


Android গ্রাহকরা WhatsApp অ্যাকাউন্ট ডিলিট করবেন কী ভাবে?


১. প্রথমেই Android গ্রাহকরা নিজের ডিভাইসে WhatsApp ওপেন করুন।

২.  স্ক্রিনের ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে ট্যাপ করুন।

৩. এর পরে সিলেক্ট করুন Settings।

৪. এবার Account সিলেক্ট করুন।

৫. সব শেষে Delete My Account অপশন বেছে নিন।

৬. এর পরে একটি স্ক্রিনে নিজের ফোন নম্বর সিলেক্ট করতে হবে।

৭. কেন WhatsApp ব্যবহার বন্ধ করছেন, এবার তা-ও জানাতে হবে কোম্পানিকে।

৮.  ফের একবার Delete My Account অপশন বাছাই করুন।

৯. এবার পাকাপাকিভাবে আপনার WhatsApp অ্যাকাউন্টের সব তথ্য ডিলিট হয়ে যাবে।


iOS গ্রাহকরা ফোনে WhatsApp ওপেন করে স্ক্রিনের নীচ থেকে Settings ওপেন করুন। অ্যাকাউন্ট ডিলিট করার বাকি সব পদ্ধতি Android গ্রাহকদের সঙ্গে এক।


এদিকে গ্রাহক ধরে রাখতে একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে WhatsApp। তার মধ্যে অন্যতম হল, View Once ফিচার। এই ফিচারের মাধ্যমে কোনও ছবি পাঠালে, তা মাত্র একবারই দেখা যাবে। এছাড়াও, শীঘ্রই মেসেজে রিঅ্যাকশন ফিচার নিয়ে আসছে WhatsApp। এই ফিচারে Instagram, Twitter, iMessage এর মতোই প্রত্যেক মেসেজে পৃথক রিঅ্যাকশন দেওয়া যাবে। ইমোজির মাধ্যমে যে কোনও ব্যক্তিগত অথবা গ্রুপ চ্যাটে রিঅ্যাকশন দিতে পারবেন WhatsApp গ্রাহকরা।