নয়া নিয়মে গাড়ির এই কাগজটি না থাকলে জরিমানা হবে ১০ হাজার টাকা



Gamebazz ডেস্ক: শীতের মরশুমে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে সরকার এখন কঠোর হয়েছে। গাড়ি চালানোর সময় দিল্লি পরিবহন বিভাগ গাড়ি মালিকদের কাছে সর্বদা বৈধ দূষণ নিয়ন্ত্রণ (PUC) সার্টিফিকেট রাখার জন্য আবেদন করেছে। যদি কেউ এই নিয়ম ভঙ্গ করে, তাহলে তাদের জন্য সরকারের পক্ষ থেকে শাস্তির বিধানও রয়েছে। তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স স্থগিত করা বা অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা এড়াতে চালকদের PUC সার্টিফিকেট রাখতেই হবে।


পরিবহন দফতরের মতে, যদি কোনও চালকের কাছে পিইউসি সার্টিফিকেট না থাকে, তাহলে গাড়ির মালিক ছয় মাসের কারাদণ্ড বা ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা বা উভয়ই হতে পারে। সরকারের জারি করা নোটিশে বলা হয়েছে, "দিল্লির জাতীয় রাজধানী অঞ্চলের সরকার পরিবহন বিভাগ, দিল্লিতে দূষণ নিয়ন্ত্রণ এবং বাতাসের গুণমান উন্নত করার প্রচেষ্টায়, দিল্লির সমস্ত মোটরযান মালিকদের তাদের গাড়ি নিয়ন্ত্রণে রাখার অনুরোধ করে। "শুধুমাত্র বৈধ দূষণ নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণ শংসাপত্র নিয়ে গাড়ি চালান।


সরকারি নোটিশ অনুসারে, 'সকল রেজিস্টার্ড গাড়ির মালিকদের অনুরোধ করা হয়েছে যে তারা পরিবহন বিভাগ কর্তৃক অনুমোদিত দূষণ পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে যেন তাদের যানবাহন যাচাই করেন। যাতে কোনো ধরনের জরিমানা/কারাদণ্ড/ড্রাইভিং লাইসেন্স স্থগিত করা না যায়'।


যদি আপনারও PUC সার্টিফিকেট না থাকে, তাহলে অবিলম্বে তা সম্পন্ন করা উচিত। পেট্রল এবং সিএনজিতে চলমান দুই চাকা এবং তিন চাকার ক্ষেত্রে দূষণ পরীক্ষার ফি ৬০ টাকা। চার চাকার জন্য ৮০ টাকা চার্জ করা হবে। ডিজেল গাড়ির জন্য দূষণ পরীক্ষার সার্টিফিকেটের ফি ১০০ টাকা।PUC সার্টিফিকেটের জন্য, পরিবহন বিভাগ কর্তৃক অনুমোদিত দিল্লির ৯০০-এরও বেশি দূষণ পরীক্ষা কেন্দ্র রয়েছে। যেখানে সহজেই পাওয়া যাবে সার্টিফিকেট।