e-SHRAM portal: ২৬ দিনে এক কোটি রেজিস্ট্রেশন, আবেদন করলেই বিনামূল্যে ২ লক্ষ টাকা পাওয়ার সুযোগ



Gamebazz ডেস্ক: অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জীবনকে সুরক্ষিত করতে কেন্দ্রীয় সরকার ই-শ্রম পোর্টাল চালু করেছে। এই পোর্টালের মাধ্যমে কেন্দ্রীয় সরকার শ্রমিকদের নিরাপদ ভবিৎষত প্রদানের পরিকল্পনা নিয়েছে। এবার ই-শ্রাম পোর্টাল সম্পর্কে অসংগঠিত সেক্টরের শ্রমিকদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে ট্রেড ইউনিয়নগুলিকে তাদের পূর্ণ সমর্থন দেওয়ার আহ্বান জানিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি জানিয়েছেন, প্রায় এক কোটি শ্রমিকরা ইতিমধ্যে এই পোর্টালে রেজিস্ট্রেশন করেছেন। এই কর্মসূচির আওতায় কোভিড ত্রাণ প্রকল্প, অটল বিমিত ব্যাক্তি কল্যাণ যোজনা এবং বিড়ি শ্রমিকদের শ্রম কার্ড বিতরণ করা হয়েছে।


শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি আরও বলেন, এই পোর্টাল শ্রমিকদের সামাজিক নিরাপত্তা প্রদানে সহায়তা করবে। কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ভূপেন্দ্র যাদব অসংগঠিত খাতে ১ কোটি শ্রমিকের একটি ডাটাবেস তৈরি ও রক্ষণাবেক্ষণের জন্য গত মাসের শেষের দিকে ই-শ্রাম পোর্টাল চালু করেন।


পোর্টালে রেজিস্টার করতে ইচ্ছুক শ্রমিকদের সাহায্য করার জন্য সরকার জাতীয় টোল ফ্রি নম্বর - 14434 প্রকাশ করেছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল সরকারের সামাজিক নিরাপত্তা প্রকল্পগুলিকে একত্রিত করা। পোর্টালে পাওয়া তথ্য রাজ্য সরকারের বিভাগগুলির সঙ্গেও শেয়ার করা হবে। এই পোর্টালটি রাজমিস্ত্রি, পরিযায়ী শ্রমিক, প্ল্যাটফর্ম এবং রাস্তার ছোট বিক্রেতা, গৃহকর্মী, দুধওয়ালা, মৎস্যজীবী, ট্রাক চালকসহ সকল অসংগঠিত খাতের শ্রমিকদের সাহায্য করবে।


ই-শ্রম পোর্টালে প্রতিটি রেজিস্টার্ড অসংগঠিত শ্রমিকের জন্য ২ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা কভারের ব্যবস্থাও রয়েছে। যদি পোর্টালে রেজিস্টার্ড  কোনো শ্রমিক দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে মৃত্যু বা স্থায়ী শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ২ লক্ষ টাকা এবং আংশিক শারীরিক অক্ষমতার ক্ষেত্রে ১ লক্ষ টাকা পাবে।