বিনিয়োগের নয়া মাধ্যম ক্রিপ্টোকারেন্সি! ডিজিটাল ওয়ালেট আনছে ফেসবুক


Gamebazz ডেস্ক: ক্রমেই ক্রিপটোকারেন্সিকে বিনিয়োগের ঝোঁক বাড়ছে নয়া প্রজন্মের। আর এই সুযোগ হাতছাড়া করতে চাইছে না মার্ক জুকারবার্গের সংস্থা। শীঘ্রই ক্রিপটোকারেন্সি জমানোর জন্য ডিজিটাল ওয়ালেট আনতে চলেছে ফেসবুক। সম্প্রতি সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে। ফেসবুকের ডিজিটাল ওয়ালেটের নাম দেওয়া হবে নোভি। চলতি বছরেই নোভি বাজারে নিয়ে আসার লক্ষ্যমাত্রা নিয়েছে ফেসবুক।


শুধু ডিজিটাল ওয়ালেটই নয়, নিজস্ব একটি ডিজিটাল কারেন্সিও বাজারে আনতে চলেছে ফেসবুক। এই কারেন্সির নাম দেওয়া হচ্ছে ডিয়েম। শুরুতে নোভি এবং ডিয়েম একইসঙ্গে বাজারে আনার পরিকল্পনা নিয়েছিল মার্ক জ়ুকারবার্গের সংস্থা। কিন্তু বেশ কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে ডিয়েমের আত্মপ্রকাশের দিনক্ষণ নিয়ে এখনই চূড়ান্ত কিছু জানাচ্ছে না সংস্থা।


সংস্থার ক্রিপটো ইউনিটের প্রধান মারকাস জানিয়েছেন, “ডিয়েমের আগেই নোভি বাজারে নিয়ে আসা যেত। কিন্তু তাহলে আমাদের ডিয়েম বাদ দিয়েই নোভিকে বাজারে আনতে হত। আমরা সেটা চাইছিলাম না।” তিনি আরও বলেন, “পুরো বিষয়টাই নির্ভর করছে ডিয়েম তৈরি করতে আমাদের কতটা সময় লাগছে। ডিয়েম সংক্রান্ত প্রজেক্টের বিষয়টি আমি ব্যক্তিগতভাবে দেখছি না।”


এর আগে ২০১৯ সালে ফেসবুক জানিয়েছিল, তারা বাজারে ক্রিপটোকারেন্সি আনতে চাইছে। তখন অবশ্য নাম বলা হয়েছিল লিব্রা। তবে ‘লিব্রা’-র নিরাপত্তা ও গ্রহণযোগ্যতা নিয়ে নিয়ে বেশ কিছু প্রশ্ন উঠেছিল সেই সময়। পরে ২০২০ সালে ‘লিব্রা’-র নাম বদলে ‘ডিয়েম’ করা হয় এবং প্রজেক্টটির অফিস সুইজ়ারল্যান্ড থেকে আমেরিকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়।


উল্লেখ্য, গতমাস থেকেই ক্রিপটোকারেন্সির বাজার দর উঠতে শুরু করেছে। শুধু বিটকয়েনই নয়, কারডানো, এক্সআরপি, ডগিকয়েন সহ একাধিক ক্রিপটোকারেন্সির দর বাড়ছে। গতকালের তুলনায় ক্রিপটোকারেন্সির সামগ্রিক বাজারদর ০.০৪ শতাংশ বেড়েছে।