Facebook-এর নয়া ফিচারে বিপাকে ইউজাররা! কতটা সুরক্ষিত আপনি ?



Gamebazz ডেস্ক: ইউজারের অ্যাকাউন্ট সুরক্ষিত করতে নতুন ফিচার XCheck বা Cross Check নিয়ে হাজির হল ফেসবুক।এই নতুন ফিচারের সুবিধা পাবেন প্রায় ৫.৮ মিলিয়ন রাজনীতিবিদ এবং সেলিব্রিটি। শুধুমাত্র বিশিষ্ট ব্যক্তিদের কথা মাথায় রেখেই এই নিয়ম চালু করা হচ্ছে। এই বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রাজিলের জনপ্রিয় ফুটবলার নেইমার প্রমুখ। ফেসবুকের এই নতুন নিয়মের ফলে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হবে আরও সুরক্ষিত। তবে পাশাপাশি, কিছু অসুবিধাতেও পড়তে পারেন তাঁরা।দেখে নেওয়া যাক নতুন ফিচার এই XCheck কী ভাবে কাজ করবে।


ধরা যাক, জনপ্রিয় ফুটবলার নেইমারের বিরুদ্ধে যে মহিলাটি ধর্ষণের অভিযোগ তুলেছিলেন, নেইমার তাঁদের হোয়াটসঅ্যাপের কথোপকথনের স্ক্রিনশট ফেসবুক, ইনস্টাগ্রামে পোস্ট করে সকলের সঙ্গে শেয়ার করলেন। যেখানে তাঁদের কথোপকথনের চ্যাটের সঙ্গে কিছু নগ্ন ছবিও রয়েছে। সেই ছবিগুলো নেইমার ও সেই মহিলার ঘনিষ্ঠতার ছবি। এই ধরনের নগ্ন ছবি ফেসবুকে পোস্ট হলে, সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষ সেই পোস্ট ডিলিট করে দেয়। কিন্তু এখন নেইমার যদি এই XCheck-এর আওতায় থাকেন, তাহলে তাঁর সেই পোস্ট আর ডিলিট করা যাবে না। ফেসবুক মডারেটরও সেই পোস্ট ডিলিট করতে পারবেন না। সেটা ফেসবুকে থেকে যাবে এবং ৫৬ মিলিয়ন অনলাইন ইউজার তা দেখতে পাবেন।


পৃথিবীর বিভিন্ন ক্ষমতাশালী বিশিষ্ট ব্যক্তিদের ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই নতুন ফিচারের আবির্ভাব। কিন্তু এই XCheck-এর প্রয়োগের ফলে সামাজিক এই মাধ্যমের শালীনতা কতটা বজায় রাখা যাবে? সেটাই দেখার বিষয়।