কেন্দ্রের বড় পদক্ষেপ! প্রবীণ নাগরিকদের আর আয়কর রিটার্ন দাখিল করতে হবে না



Gamebazz ডেস্ক: ৭৫ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের ২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) দাখিল করতে হবে না। আয়কর দপ্তর আইটিআর দাখিলের ছাড়ের জন্য ডিক্লারেশন ফর্ম জারি করেছে। প্রবীণ নাগরিকদের ব্যাঙ্কে এই ফর্ম জমা দিতে হবে। ২০২১-২২ আর্থিকবছরের বাজেটে, ৭৫ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিক যারা পেনশন পায় এবং ফিক্সড ডিপোজিটের (এফডি) সুদ পান তাদের ট্যাক্স রিটার্ন দাখিল থেকে অব্যাহতির ব্যবস্থা করা হয়েছে।


১ এপ্রিল থেকে শুরু হওয়া আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিল করতে হবে না প্রবীণ নাগরিকদের। সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সস (CBDT) এই ধরনের সিনিয়র সিটিজেনদের জন্য নয়া নিয়ম এবং ডিক্লারেশন ফর্ম জারি করেছে, সিনিয়র সিটিজেনদের এই ফর্ম ব্যাঙ্কে জমা দিতে হবে, যা পেনশন এবং সুদের আয়ের উপর ট্যাক্স কেটে সরকারের কাছে জমা দেবে।


কোন ক্ষেত্রে ছাড় দেওয়া হবে


আয়কর দাখিলের ছাড় সেই ক্ষেত্রে পাওয়া যাবে, যেখানে ব্যাঙ্কে পেনশন জমা আছে এবং সেই একই ব্যাঙ্ক থেকে নির্দিষ্ট পরিমান সুদ পাওয়া যায়। আয়কর আইনের অধীনে, একটি নির্দিষ্ট সীমার বেশি উপার্জনকারী সকলকে রিটার্ন দাখিল করতে হবে। সিনিয়র সিটিজেনদের (60 বছর বা তার বেশি) এই সীমা কিছুটা বেশি।


ট্যাক্স রিটার্ন দাখিল না করলে জরিমানা তো দিতেই হয় সেই সঙ্গে অতিরিক্ত টিডিএস দিতে হয়। কর বিশেষজ্ঞদের মতে,৭৫ বছরের বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের আর্থিক বোঝা কমাতে বাজেটে কিছু ছাড় দেওয়া হয়েছে। এরফলে বয়স্করা আইটিআর দাখিলের ঝামেলা থেকে মুক্তি পাবেন। তাদের শুধু একটি ফর্ম পূরণ করে ব্যাঙ্কে জমা দিতে হবে।


অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২১-২২-এর বাজেট বক্তৃতায় বলেছিলেন যে, স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে সরকার ৭৫ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের করের বোঝা কমাবে। অর্থমন্ত্রী বলেছিলেন- “প্রবীণ নাগরিকদের জন্য যাদের কেবল পেনশন এবং সুদের আয় আছে। আমি তাদের আয়কর রিটার্ন দাখিল থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করছি। পরিশোধকারী ব্যাঙ্ক তাদের আয়ের উপর প্রয়োজনীয় কর কাটবে। "