আজ থেকে বন্ধ হয়ে যাবে বহু অ্যান্ড্রয়েড স্মার্টফোন, জানুন কেন



Gamebazz ডেস্ক: গুগল তার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য খারাপ খবর নিয়ে এসেছে। এর কারণ হল যে গুগল এখন অ্যান্ড্রয়েড ফোনে 2.3.7 বা তার কম সংস্করণে সাইন-ইন বন্ধ করছে। গুগলের কমিউনিটি পেজ থেকে জানা গেছে যে এই পরিবর্তন ২৭ সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকে কার্যকর করা হবে। পুরোনো ফোন ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয়েছে যে সেপ্টেম্বরের পরেও গুগল অ্যাপ ব্যবহার করার জন্যে Android 3.0 Honeycomb আপডেট করার। এটি সিস্টেম এবং অ্যাপ লেভেল সাইন-ইনকে প্রভাবিত করবে, কিন্তু ব্যবহারকারীরা তাদের ফোনের ব্রাউজারের মাধ্যমে জিমেইল, গুগল সার্চ, গুগল ড্রাইভ, ইউটিউব এবং অন্যান্য গুগল পরিষেবাগুলিতে সাইন ইন করতে পারবে।


কিছু দিন আগে 9to5Google তার রিপোর্টে ব্যবহারকারীদের পাঠানো একটি ইমেইলের স্ক্রিনশট শেয়ার করে জানিয়েছিল করা এই পরিবর্তনে প্রভাবিত হতে পারে। যদিও এমন ব্যবহারকারীর সংখ্যা খুবই কম যারা অ্যান্ড্রয়েডের খুব পুরনো সংস্করণ ব্যবহার করছে। ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সুরক্ষা এবং ডেটা সুরক্ষার জন্য গুগল এই পরিবর্তন করছে।


২৭ সেপ্টেম্বর থেকে, অ্যান্ড্রয়েড ভার্সন 2.3.7 এবং তার কম সংস্করণ ব্যবহারকারীরা যখনই লোড হওয়া গুগল অ্যাপে সাইন-ইন করার চেষ্টা করবে তখন তারা 'username বা password error’ দেখতে পাবে।এই ইমেলটি এই ব্যবহারকারীদের মধ্যে যারা এখনও পুরনো সফ্টওয়্যার সংস্করণ ব্যবহার করছেন তাদের মধ্যে একটি সতর্কতা চিহ্ন হিসাবে দেখা যেতে পারে। এই ধরনের ব্যবহারকারীদের সফটওয়্যার আপডেট বা ফোন সুইচ করার জন্য অনুরোধ করা হচ্ছে।


প্রতিবেদনে বলা হয়েছে যে, ২৭সেপ্টেম্বরের পরে, পুরোনো অ্যান্ড্রয়েড সংস্করণের ব্যবহারকারীরা যখন জিমেইল, ইউটিউব এবং ম্যাপের মতো গুগল পণ্য এবং পরিষেবাগুলিতে সাইন ইন করার চেষ্টা করবে তখন একটি ত্রুটি দেখতে পাবে। যদি ব্যবহারকারীরা একটি নতুন গুগল অ্যাকাউন্ট তৈরি করে অথবা ফোনটি রিসেট করে ফ্যাক্টরি পুনরায় সাইন ইন করার চেষ্টা করে, তারা এখনও তাদের ফোনের স্ক্রিনে একই ত্রুটি দেখতে পাবে। একটি নতুন পাসওয়ার্ড তৈরি করে আবার সাইন ইন করার পরেও একই ত্রুটি ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান হতে থাকবে।


যদি দেখা যায়, ২৭ সেপ্টেম্বরের পরে, অ্যান্ড্রয়েড সংস্করণ 2.3.7 বা তার কম সংস্করণের ফোন ব্যবহারকারীদের সমস্যার কোনো সমাধান হবে না।