সাবধান! গুগল প্লে স্টোরে ১৯ হাজারেরও বেশি অ্যাপ অসুরক্ষিত, যেকোনো মুহূর্তে ফাঁস হতে পারে ব্যক্তিগত তথ্য



Gamebazz ডেস্ক: আপনি গুগল প্লে স্টোর থেকে যেকোনো অ্যাপ ডাউনলোড করতে পারেন। আপনি হয়তো নিশ্চিত থাকেন যে এটি সম্পূর্ণ নিরাপদ। পাশাপাশি, আপনি গুগল অ্যাপের নিরাপত্তার মানদণ্ডকে সম্পূর্ণরূপে বিশ্বাসও করেন। তবে জানেন কী? গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ আছে যা সম্পূর্ণ নিরাপদ নয়। এটি আপনার নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলতে পারে। এই অ্যাপগুলির জন্য আপনাকে অনেকগুলি অনুমতি দিতে হতে পারে। এই প্ল্যাটফর্মে ম্যালিশিয়াস অ্যাপ রয়েছে, যা বিপজ্জনক হতে পারে।


ডিজিটাল সিকিউরিটি কোম্পানি অ্যাভাস্ট (Avast) ১৯ হাজারেরও বেশি অ্যাপকে অসুরক্ষিত এবং বিপজ্জনক বলে বর্ণনা করেছে, যা গুগল প্লে স্টোরে বিদ্যমান। এই ধরনের অ্যাপ ব্যবহার করলে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। পাশাপাশি আপনার ফোনের নিরাপত্তাও বিপদে পড়তে পারে। ১৯,৩০০ অ্যাপকে বিপজ্জনক বলে বর্ণনা করা হয়েছে, যা আপনার নিরাপত্তাকে সম্পূর্ণ ঝুঁকিতে ফেলতে পারে।


এই বিষয়ে তথ্য প্রদান করে, অ্যাভাস্ট বলেছে যে Firebase একটি ডিভাইস যা ব্যবহার করে অ্যান্ড্রয়েড ডেভেলপাররা ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করতে পারে। এতে আপনার নাম, আপনার সম্পূর্ণ ঠিকানা এবং অনেক ব্যক্তিগত তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে। এই বিষয়ে, অ্যাভাস্ট গুগলকেও জানিয়ে দিয়েছে যাতে এটি ডেভেলপ করা যায়।


লাইফস্টাইল, গেমিং, ফুড ডেলিভারি এবং ইমেইল সম্পর্কিত বেশিরভাগ অ্যাপই ত্রুটিপূর্ণ পাওয়া গেছে। এই সমস্ত অ্যাপ ব্যবহারকারীদের ডেটা খুব সহজেই ফাঁস হওয়ার সম্ভাবনা থাকছে। অ্যাপ্লিকেশন ডেভেলপ করার সময় Firebase ডিভাইস ব্যবহার করে ইউজারের তথ্য হাতিয়ে নিতে পারে। 


ডিজিটাল সিকিউরিটি কোম্পানি অ্যাভাস্ট জানিয়েছে, ইউজারদের এবিষয়ে আরও সতর্ক হওয়া উচিত। চেক না করে কোন অ্যাপ ডাউনলোড করবেন না। অ্যাপের নীচে মন্তব্য পড়ুন। অ্যাপটি কতটা নিরাপদ, কতটা উপকারী সে সম্পর্কেও তথ্য জেনে নিন আগে। অ্যাপ ডাউনলোড করার সময় যে কোন ধরনের অসত্য দাবি এড়িয়ে চলুন। অ্যাপটি ডাউনলোড করার পর, আপনি কোন জিনিসগুলিকে অনুমতি দিচ্ছেন সে বিষয়ে বিশেষ যত্ন নিন।