বয়স্কদের জন্যে দারুন খবর দিল পোস্ট অফিস, নয়া নিয়মে দাঁড়াতে হবে না লাইনে



Gamebazz ডেস্ক: সিনিয়র সিটিজেনদের দারুন খবর দিল পোস্ট অফিস। প্রবীণ এবং অসুস্থ নাগরিকদের জন্য তাদের অ্যাকাউন্ট বন্ধ করা এবং টাকা তোলা আরও সহজ হল। প্রবীণ ব্যক্তিদের নানা সমস্যার কথা ভেবে পোস্ট অফিস এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে। টাকা তোলা, লোন নেওয়া, অ্যাকাউন্ট বন্ধ করা ইত্যাদি কাজ এখন থেকে মনোনীত ব্যক্তি করতে পারবে। এই সমস্ত কাজের জন্যে প্রবীণদের ডাকঘরে যাওয়ার প্রয়োজন হবে না।


পোস্ট অফিস আমানতকারীদের অর্থ সুরক্ষার জন্য, অনুমোদিত ব্যক্তির মাধ্যমে অ্যাকাউন্ট পরিচালনার জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুযায়ী, অনুমোদিত ব্যক্তি অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা, লোন, অ্যাকাউন্ট বন্ধ করা বা সময়ের আগে বন্ধ ইত্যাদি করার সুযোগ পাবে। তারফলে প্রবীণ ব্যক্তিরা স্বস্তি পাবেন। কষ্ট করে পোস্ট অফিসে যেতে হবে না। তবে সেক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের কিছু নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে যাতে অ্যাকাউন্ট ধারকের উপর নির্ভর করে ব্যক্তিকে টাকা তোলার অনুমতি দেওয়া হয়।


পোস্ট অফিসের অ্যাকাউন্ট হোল্ডারকে অ্যাকাউন্ট অপারেশনের জন্য (পোস্ট, লোন, অ্যাকাউন্ট বন্ধ বা অকাল বন্ধ) সংশ্লিষ্ট পোস্ট অফিসের পোস্টমাস্টারের কাছে ফর্ম -১২ এ একটি আবেদন লিখতে হবে, যার মাধ্যমে যে কোনও ব্যক্তি অ্যাকাউন্ট পরিচালনার জন্য অনুমোদিত হয়। অনুমোদিত ব্যক্তির স্বাক্ষর অ্যাকাউন্টধারীর দ্বারা সত্যায়িত করা প্রয়োজন।


একটি যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে, যে কোনও অ্যাকাউন্ট ধারক অনুমোদিত ব্যক্তির স্বাক্ষর যাচাই করতে পারেন। অ্যাকাউন্ট ধারককে লোন বা অ্যাকাউন্ট বন্ধ ইত্যাদি সম্পর্কিত ফর্ম পূরণ এবং স্বাক্ষর করতে হবে। অ্যাকাউন্টধারী এবং অনুমোদিত ব্যক্তির আইডি এবং ঠিকানা প্রমাণের একটি স্ব-সত্যায়িত অনুলিপি সংযুক্ত করতে হবে।স্বাক্ষর মিলে যাওয়ার পর কাউন্টার পোস্টাল অ্যাসিস্ট্যান্স কেস সুপারভাইজারের কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া হবে।


আধিকারিক অফিসের রেকর্ড থেকে নথিপত্র যাচাই করবে এমনকি অ্যাকাউন্ট হোল্ডারদের স্বাক্ষর যাচাই।যদি তিনি সন্তুষ্ট হন তবে তিনি আবেদনের শীর্ষে 'Authorization Accepted' লিখে স্বাক্ষর করবেন। মনে রাখবেন যে ফর্মের তথ্য অংশটি অনুমোদিত ব্যক্তির দ্বারা স্বাক্ষরিত হতে হবে।


মনে রাখবেন পেমেন্ট চেকের মাধ্যমে করা হবে অথবা পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে। শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলনের ক্ষেত্রে নগদ অর্থ প্রদানের অনুমতি দেওয়া হবে। এছাড়াও, অনুমোদিত ব্যক্তি পোস্ট অফিস শাখায় কর্মরত এজেন্ট বা কর্মচারী যেন না হয়।