টেলিকম দফতরের নয়া পরিষেবা! খুব সহজেই জানতে পারবেন আধারে কতগুলি মোবাইল নম্বর যুক্ত আছে



Gamebazz ডেস্ক: খুব সম্প্রতি টেলিকম দফতরের তরফ থেকে একটি নতুন পরিষেবা শুরু করা হয়েছে। এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি জানতে পারবেন, কতগুলি মোবাইল নম্বর লিঙ্ক করা আছে আপনার আধারের সঙ্গে। অর্থাৎ, এর ফলে কোনও একটি আধার কার্ড ব্যবহার করে মোট কতগুলি সিম কার্ড তোলা হয়েছে, তা জানা যাবে। সিম কার্ড জালিয়াতি নিয়ন্ত্রণ করতেই এই পরিষেবা শুরু করেছে দেশের টেলিকম মন্ত্রক। 


একটি পোর্টাল থেকে গ্রাহকরা নিজের আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকা সব মোবাইল নম্বরের তালিকা দেখে নিতে পারবেন। তাই, আপনার আধার কার্ড ব্যবহার করে অন্য কেউ সিম কার্ড ব্যবহার করলে তা জানা যাবে।মোবাইল সিম কার্ড বা কোনও মোবাইল নম্বর থেকে জালিয়াতি হলে, অজান্তেই আপনি ফেঁসে যেতে পারেন। ভারতের টেলিকম নিয়ম অনুযায়ী, একটি আধার কার্ডের মাধ্যমে একজন ব্যক্তি সর্বোচ্চ 9টি সিম কার্ড ব্যবহার করতে পারেন। 


আপনার আধার ব্যবহার করে মোট কত সক্রিয় কানেকশন রয়েছে?


* প্রথমেই TAFCOP ওয়েবসাইট ভিজিট করুন।

* এখানে আপনার মোবাইল নম্বর দিয়ে OTP-র জন্য অনুরোধ করুন।

* এবার আপনার ফোনে একটি OTP পাঠাবে টেলিকম দফতর।

* সেই OTP ব্যবহার করে সাইন-ইন করুন।

* আপনার কম্পিউটার স্ক্রিনে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে আপনার আধার কার্ড ব্যবহার ব্যবহার করে যত ফোন নম্বর সক্রিয় রয়েছে, সেই তালিকা দেখে নেওয়া যাবে।


বিগত কয়েক মাস ধরেই আধারের অপব্যবহার রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে UIDAI। এর ফলে আরও সুরক্ষিত ভাবে আধার ব্যবহার করতে পারছেন দেশের মানুষ। সম্প্রতি, ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক থেকেও আধারের মোবাইল নম্বর আপডেট করার সুবিধা নিয়ে এসেছে UIDAI। এর ফলে আপনার বাড়ির দরজায় গিয়ে আধারের সঙ্গে যুক্ত নম্বর আপডেট করতে পারবেন পোস্টম্যান।এই মুহূর্তে গোটা দেশের 650টি পোস্ট অফিসের প্রায় দেড় লক্ষ পোস্টম্যান ও গ্রামীণ ডাক সেবক এই কাজ করতে পারবেন। এখন শুধুমাত্র আধারের সঙ্গে যুক্ত নম্বর আপডেট করতে পারলেও, শিগগিরই বাড়ির শিশুদের নাম আধারে নথিভুক্ত করতে পারবেন পোস্টম্যানরা।