আপনার করোনা ভ্যাকসিনের সার্টিফিকেট নকল নয় তো! যেভাবে সেকেন্ডে চেক করবেন



Gamebazz ডেস্ক: করোনা ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে গোটা দেশে তোলপাড় চলছে।কয়েকদিন আগেই ব্রিটেন কোভিশিল্ড ভ্যাকসিন পাওয়া ভারতীয় ভ্রমণকারীদের ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল, কিন্তু ভারতের চাপে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে এবং জানায় যে ভারতের কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে কোনো সমস্যা নেই কিন্তু ভ্যাকসিন সার্টিফিকেট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।


যেসব ভারতীয় কোভিশিল্ড ভ্যাকসিন নিয়েছেন তাদের ব্রিটেন ভ্রমণের অনুমতি দেওয়া হলেও, কিন্তু পুরনো শর্ত তাদের জন্য প্রযোজ্য থাকবে। অর্থাৎ, সম্পূর্ণভাবে টিকা দেওয়া ভারতীয়দের ব্রিটেনে যাওয়ার পর ১০ দিন হোম আইসোলেশনে থাকতে হবে, সেইসাথে তাদের করোনার RT-PCR নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ভারতের ভ্যাকসিন সার্টিফিকেটের সত্যতা নিয়ে ব্রিটেনের সন্দেহ প্রকাশ করেছে। এমন পরিস্থিতিতে, যদি আপনার কাছেভ্যাকসিনের সার্টিফিকেটও থাকে, তাহলে আপনি কীভাবে খুঁজে বের করবেন তা আসল না কি নকল -


যেভাবে বুঝবেন সার্টিফিকেট আসল না কি নকল 


১. প্রথমেই verify.cowin.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে। 

২. এরপর Verify a vaccination certificate অপশনে ক্লিক করতে হবে। 

৩. এই অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে ফোনে ক্যামেরা খোলার বিজ্ঞপ্তি পাবেন। যার অনুমতি দিতে হবে।

৪. তারপর ডিজিটাল সার্টিফিকেটে QR কোড স্ক্যান করুন।

৫. কিউআর কোড স্ক্যান করার সময় জড়ো সার্টিফিকেট নকল হয় 'Certificate Invalid' লেখা প্রদর্শিত হবে। 

৬. সার্টিফিকেট আসল হলে 'Certificate Successfully Verified'লেখা প্রদর্শিত হবে। 



আসলে, চেক পয়েন্ট নামে একটি সফটওয়্যার কোম্পানি নকল কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটের কালো বাজারি হচ্ছে কিভাবে তা জন্যে একটি গবেষণা চালিয়েছিল, যেখানে দেখা গেছে যে বিশ্বের ২৯ টি দেশে নকল ভ্যাকসিন সার্টিফিকেট তৈরি হচ্ছে।এর মধ্যে রয়েছে অস্ট্রিয়া, ব্রাজিল, লাটভিয়া, লিথুয়ানিয়া, মাল্টা, পর্তুগাল, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশ।