মোবাইলে নেটওয়ার্ক সমস্যা? সিম কার্ড পরিষ্কার করেই মিলবে সমাধান, জানুন সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: স্মার্টফোনে নেটওয়ার্ক কানেক্টিভিটির সমস্যা হলে সবার প্রথমে সিম কার্ড পরিষ্কার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যদিও, সিম কার্ড নোংরা হওয়া ছাড়াও নেটওয়ার্ক কানেক্টিভিটিতে সমস্যা হওয়ার আরও একাধিক কারণ রয়েছে। তাই, আপনি স্লো নেটওয়ার্ক বা ঠিকঠাক মোবাইল ইন্টারনেটের স্পিড না পেলে, সবার প্রথমে সিম কার্ড পরিষ্কার করুন। কী ভাবে এই কাজ করবেন, জেনে নিন।


1. প্রথমেই স্মার্টফোন বন্ধ করুন

সিম কার্ড পরিষ্কার করার আগে প্রথমেই নিজের স্মার্টফোন সুইচ অফ করুন। তার জন্য পাওয়ার বাটন প্রেস করে অন্তত 10 সেকেন্ড হোল্ড করুন। ফোন বন্ধ করার সঙ্গেই ফোনের সঙ্গে চার্জর কানেক্ট থাকলে, তা-ও খুলে ফেলুন।


2. স্মার্টফোনের ভিতরে সিম কার্ড খুঁজে বার করুন

সাধারণত ফোনের বাঁ দিকে একটি ট্রের মধ্যে সিম কার্ড থাকে। একটি পিন ব্যবহার করে এই ট্রে ফোন থেকে বাইরে নিয়ে আসা যায়।

অনেক ফোনে ই-সিম ব্যবহৃত হয়। সেই সব ফোনে সিম কার্ড থাকে না। ভার্চুয়াল সিম কার্ডের মাধ্যমে এই ফোন নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়। এই ধরনের ফোন খুব জনপ্রিয় না হলেও, কয়েকটি ফোনে এই ফিচার দেখা যায়। অনেক সময় ফোনের ব্যাটারির নীচে সিম কার্ড থাকে । সে ক্ষেত্রে ফোনের ব্যাক কভার ওপেন করে, ব্যাটারি খুললেই, সিম কার্ড দেখতে পাবেন।


3. সিম কার্ড ট্রে খুলে সিম বাইরে আনুন

সিম কার্ড ট্রের পাশে একটি ছোট ছিদ্র দেখতে পাবেন। এই ছিদ্রের মধ্যে সিম ইজেক্টর পিন ব্যবহার করে ঠেললেই, সিম ট্রে ফোনের বাইরে চলে আসবে। এর পরে সেই ট্রে টেনে বাইরে নিয়ে এলে, তার মধ্যে সিম কার্ড দেখতে পাবেন।


4. সিম কার্ড পরিষ্কার করার যে কোনও একটি পদ্ধতি অনুসরণ করুন -

সিম কার্ড ফোন থেকে বেরিয়ে এলে তা পরিষ্কার করতে হবে। এই প্রতিবেদনে সিম কার্ড পরিষ্কারের মোট পাঁচটি উপায় জানানো হয়েছে। ব্যাটারির নীচে সিম স্লট থাকলে গোল্ডেন কানেক্টরগুলিকে ভালো করে পরিষ্কার করুন।


রাবিং অ্যালকোহল - একটি কাপড়ে 90-99% ঘনত্বের রাবিং অ্যালকোহল নিয়ে তার সাহায্যে সিম কার্ড পরিষ্কার করুন। প্রথমে কাপড়টি অ্যালকোহলে সামান্য ভিজয়ে নিন। চপচপে করে ভেজাবেন না।


গোল্ড গার্ড পেন - এই পেন ব্যবহার করে অনেক ধরনের ইলেকট্রনিক্স প্রডাক্ট পরিষ্কার করা যায়। সিম কার্ড পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে গোল্ড গার্ড পেন।


ইলেকট্রনিক্স ক্লিনিং স্প্রে - সিম কার্ড পরিষ্কার করার জন্য ইলেকট্রনিক্স ক্লিনিং স্প্রে ব্যবহার করতে পারেন। এই স্প্রে ব্যবহার করে পরিষ্কারের জন্য তা শোকানোর জন্য অপেক্ষা করুন।


রাবার ইরেজার - অনেকেই রাবার ইরেজার ব্যবহার করে সিম কার্ড পরিষ্কার করেন। যে কোনও ইরেজার ব্যবহার করে সিম কার্ডের কানেক্টরগুলি ঘষলে পরিষ্কার হয়ে যাবে।


শুকনো কাপড় - আপনার কাছে কিছুই না থাকলে এক টুকরো শুকনো কাপড় দিয়ে সিম কার্ড পরিষ্কার করে নিন।

সিম কার্ড পরিষ্কার করা হয়ে গেলে, তা ফের ফোনে ঢুকিয়ে নিন। সম্ভব হলে, সিম ঢোকানোর আগে ফোনের গোল্ডেন কানেক্টরগুলি পরিষ্কার করে নিন। ফোনে সিম ঢোকানোর পরে ফের পাওয়ার বাটন প্রেস করে ফোন অন করুন। সিম কার্ডের সমস্যা ঠিক হয়ে গেলে অভিনন্দন! সমস্যার সমাধান না হলে স্থানীয় রিপেয়ারিং শপে চলে যান।