পোস্ট অফিসের বিশেষ স্কিমে প্রতি মাসে আয়ের সুযোগ! যেভাবে বিনিয়োগ করবেন, জানুন বিশদে



Gamebazz ডেস্ক: নিরাপদ বিনিয়োগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে পোস্ট অফিস। কষ্টের উপার্জন সুরক্ষিত রাখতে পোস্ট অফিসে রয়েছে নানা প্রকল্প।সেগুলোর মাধ্যমে গ্রাহকরা খুব সহজেই মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারে।তেমনই একটি নিরাপদ ও সুরক্ষিত স্কিম হল পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম। এখানে বিনিয়োগ করে গ্রাহকরা প্রতি মাসের ভিত্তিতে সুদের আকারে আয় করতে পারে।সুদের হার সময়ে সময়ে নির্ধারণ করে থাকে সরকার।বাজারের ওঠানামার সঙ্গে গ্রাহকদের বিনিয়োগের কোন ঝুঁকি থাকে না। এখানে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। আসুন আমরা মাসিক আয় স্কিম সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানি।


পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর। পাঁচ বছরের বিনিয়োগের পর, গ্রাহকরা মাসিক আয়ের নিশ্চয়তা পেতে শুরু করে। এই স্কিমের আওতায় যে কোন ব্যক্তি একক বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারে। যদি কারো সন্তান নাবালক হয় এবং তার বয়স ১০ বছর বা তার বেশি হয়, তাহলে অভিভাবক তার সন্তানের নামে এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।


পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে ১০০০ টাকা বিনিয়োগ করে একটি অ্যাকাউন্ট খোলা যেতে পারে। একক অ্যাকাউন্টে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। পাশাপাশি, একটি যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা ৯ লক্ষ টাকা পর্যন্ত। যে কোনো ব্যক্তি পোস্ট অফিসে গিয়ে একটি সাধারণ অ্যাকাউন্ট খোলার ফর্ম পূরণ করে একটি MIS অ্যাকাউন্ট খুলতে পারেন। যে কোনো সময় একটি যৌথ অ্যাকাউন্টকে একটি একক অ্যাকাউন্টে রূপান্তর করা যায়। আবার একটি অ্যাপ্লিকেশন দিয়ে সহজেই একটি একক অ্যাকাউন্টকে যৌথ অ্যাকাউন্টে রূপান্তর করা যায়। 


মান্থলি ইনকাম অ্যাকাউন্টকে এক পোস্টঅফিস থেকে অন্য পোস্টঅফিসে স্থানান্তর করা যায়। ম্যাচুরিটি শেষ হওয়ার পরে, এটি আরও পাঁচ বছর বাড়ানো যেতে পারে। MIS অ্যাকাউন্টের জন্য, গ্রাহকের অবশ্যই পোস্ট অফিসের সঙ্গে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। আইডি প্রুফের জন্য আধার কার্ড, পাসপোর্ট, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি থাকতে হবে। এছাড়া ২ টি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।


ফর্ম পূরণের পাশাপাশি গ্রাহককে নমিনির নামও দিতে হবে। ইন্ডিয়া পোস্টের মতে, বিনিয়োগকারীরা মাসিক আয় স্কিমের উপর বছরে ৬.৬ শতাংশ হারে সুদ পাচ্ছেন। এটি প্রতি মাসে প্রদান করা হয়।