টেলিগ্রামে কেউ ব্লক করেছে নাকি? বুঝে নিন ছোট্ট উপায়ে



Gamebazz ডেস্ক: WhatsApp এর বিকল্প হিসেবে দেশে বেশ জনপ্রিয় হয়েছে টেলিগ্রাম। গ্রাহক-সুরক্ষার উপরেও জোর দেওয়া হয়। ওপেন সোর্স ক্রস প্ল্যাটফর্ম এই মেসেজিং সার্ভিসে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ভিডিয়ো কল, ভয়েস কল, ফাইল শেয়ারিং ও অন্যান্য ফিচার ব্যবহার করা যায়। এছাড়াও, রয়েছে কোম্পানির এন্ড-টু-এন্ড এনক্রিপটেড Secret Chat ফিচার। 


অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মের মতোই Telegram থেকেও অন্য ইউজারকে ব্লক করা সম্ভব। আপনাকে কেউ Telegram-এ ব্লক করলে আপনি আর এই মেসেজিং প্ল্যাটফর্মে তাঁকে মেসেজ করতে পারবেন না। কিন্তু, আপনাকে কেউ ব্লক করেছেন কিনা, তা বুঝবেন কী ভাবে?


আপনি যদি এমন কাউকে মেসেজ পাঠান যিনি আপনাকে Telegram-এ ব্লক করেছেন, সেই মেসেজ সেন্ড হলেও তা কখনই ডেলিভার হবে না। যদিও, অপর প্রান্তের মানুষটি অফলাইন থাকলে অথবা অ্যাকাউন্ট ডিলিট করে দিলেও মেসেজ ডেলিভার হবে না। তাই, এই ফিচারে আপনাকে কেউ ব্লক করেছেন কিনা, তা নিশ্চিত হওয়া সম্ভব নয়।


আপনি যদি মনে করেন যে Telegram-এ আপনাকে কেউ ব্লক করেছেন, তবে তাঁর প্রোফাইলে গিয়ে ছবি দেখুন। সেখানে কোনও ছবি না দেখালে, সেই ব্যক্তি আপনাকে ব্লক করে থাকতে পারেন। যদিও, সেই ব্যক্তি নিজের অ্যাকাউন্টের ছবি নিজেই ডিলিট করে থাকতে পারেন। সে ক্ষেত্রেও Telegram অ্যাকাউন্টে কোনও ছবি দেখতে পাবেন না।


Telegram-এ কোনও গ্রাহক শেষ কখন অনলাইন ছিলেন, তা দেখে নেওয়া সম্ভব। যদিও, সেই ফিচার ডিসেবল করা রাখা যায়। আপনাকে কেউ Telegram-এ ব্লক করলেও তাঁর স্ট্যাটাস দেখতে পাবেন না। অপর প্রান্তের ব্যক্তি অনলাইন হলেও আপনি তা দেখতে পাবেন না। বদলে আপনি দেখতে পাবেন 'Long time ago'।


সে ক্ষেত্রে অন্য একটি Telegram অ্যাকাউন্ট থেকে সেই ব্যক্তির অ্যাকাউন্ট স্টেটাস দেখে নিতে পারবেন। আপনাকে কেউ Telegram-এ ব্লক করেছেন কিনা, তা জানার কোনও নির্দিষ্ট উপায় নেই। তবে, উপরের উপায়গুলি পরখ করে একসঙ্গে বিশ্লেষণ করার পরই, আপনাকে কেউ ব্লক করেছেন কিনা, তা বোঝা সম্ভব।