বারবার চাকরি বদলাচ্ছেন? একাধিক ইপিএফ অ্যাকাউন্ট একত্রিত করুন সহজ উপায়ে



Gamebazz ডেস্ক: আপনি কি একাধিকবার চাকরি পরিবর্তন করেছেন? তাহলে আপনার জন্য রয়েছে গুরুত্বপূর্ণ খবর। চাকরি ছাড়ার পর এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের সমস্ত পুরানো অ্যাকাউন্ট একত্রিত হয়েছে কিনা সেদিকে নজর রাখতে হবে। কর সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ নিয়মের কারণে এটা করা জরুরি। বিশেষজ্ঞরা মনে করেন যে, পূর্ববর্তী কোম্পানির সমস্ত ইপিএফ অ্যাকাউন্ট বিদ্যমান ইপিএফ অ্যাকাউন্টের সঙ্গে একত্রিত করা প্রয়োজন। আপনি যে একটানা কাজ করছেন যাতে তার একটি রেকর্ড থাকে। ইপিএফ অ্যাকাউন্ট থেকে ৫ বছর পর টাকা উত্তোলন সম্পূর্ণ করমুক্ত।ইপিএফ স্কিমে যোগ দেওয়ার তারিখ থেকে পাঁচ বছর গণনা করা হয়। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) ব্যবহার করে  EPF সদস্যরা তার বিভিন্ন EPF অ্যাকাউন্ট একত্রিত করতে পারে। ইউএএন একক অ্যাকাউন্টের সাথে সমস্ত পিএফ অ্যাকাউন্ট লিঙ্ক করার অনুমতি দেয়।


UAN আপনাকে বিভিন্ন প্রতিষ্ঠানের দ্বারা খোলা একাধিক ইপিএফ অ্যাকাউন্টের ট্র্যাক রাখতে সাহায্য করে। ইপিএফ সদস্যরা নতুন প্রতিষ্ঠানে ইপিএফ অ্যাকাউন্ট খোলার জন্য নতুন নিয়োগকর্তাকে তাদের ইউএএন দিতে পারেন। একবার নতুন অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে, আগের নিয়োগকর্তার ইপিএফ অ্যাকাউন্ট থেকে নতুন অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা যেতে পারে।


যদি নতুন সংস্থার দ্বারা একটি নতুন UAN উৎপন্ন হয়, তাহলে সমস্ত UAN গুলি একত্রিত করতে হবে। আপনি যদি দুই বা ততোধিক ইপিএফ অ্যাকাউন্ট মার্জ করার জন্য অনলাইনে আবেদন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই ইউএএন সদস্য পরিষেবা পোর্টালে সক্রিয় থাকতে হবে।


দুই বা ততোধিক ইপিএফ অ্যাকাউন্ট একত্রিত করার এই পদ্ধতি


EPF সার্ভিস পোর্টাল https://unifiedportal-mem.epfindia.gov.in গিয়ে অনলাইন সার্ভিস অপশনে ক্লিক করতে হবে। তারপর One Member - One EPF Account (Transfer Request) অপশনটি বেছে নিতে হবে। 


এবার আপনার স্ক্রিনে আপনার ব্যক্তিগত তথ্য ভেসে উঠবে। এখানে বর্তমান নিয়োগকর্তার কাছে দেওয়া EPF অ্যাকাউন্টের তথ্যও পাবেন।


এবার আগের PF অ্যাকাউন্ট নম্বর বা আগের UAN লিখতে হবে। 'Get Details' এ ক্লিক করতে হবে। স্ক্রিনে আপনার আগের EPF অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।


তারপর 'Get OTP' এ ক্লিক করতে হবে । রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওয়ান টাইম (OTP) পাসওয়ার্ড পাঠাতে হবে। OTP লিখে সাবমিট এ ক্লিক করতে হবে। পুরানো/আগের অ্যাকাউন্ট ট্রান্সফার করার জন্য, আপনাকে এটি পূর্ববর্তী নিয়োগকর্তা বা বর্তমান নিয়োগকর্তার দ্বারা যাচাই করতে হবে।