বারবার চাকরি বদলাচ্ছেন ? রইল অনলাইনে ইপিএফ অ্যাকাউন্টের টাকা ট্রান্সফারের সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: চাকরি বা সংস্থা বদলের পর প্রভিডেন্ট ফান্ডের টাকা অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করা গুরুত্বপূর্ণ। নতুন কোম্পানিতে যোগদানের পর একটি নতুন ইপিএফ অ্যাকাউন্ট খোলা হয়। যদিও, ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) একই থাকে। সরকার ১৯৫২ সালে বাধ্যতামূলক সঞ্চয় প্রকল্প হিসাবে ইপিএফ স্কিম শুরু করেছিল। এতে, কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়কেই নিয়মিত অবদান রাখতে হবে কর্মচারীর ইপিএফ অ্যাকাউন্টে।কর্মচারীর মূল বেতনের ১২ শতাংশ কেটে তার অ্যাকাউন্টে জমা করা হয়। চাকরি ছাড়ার পর অনলাইনে খুব সহজে প্রভিডেন্ট ফান্ডের টাকা অনলাইনে ট্রান্সফার করবেন যেভাবে - 


১. প্রথমেই ইউএএন এবং পাসওয়ার্ড দিয়ে অনলাইনে ইপিএফ অ্যাকাউন্টে লগইন করুন।

২. 'অনলাইন সার্ভিস' এ যান

৩. ড্রপ -ডাউন মেনু থেকে 'ওয়ান মেম্বার - ওয়ান ইপিএফ অ্যাকাউন্ট ট্রান্সফার রিকুয়েস্ট' নির্বাচন করুন।

৪. তারপর UAN বা পুরনো EPF আইডি পুনরায় লিখুন।

৫. এর পরে অ্যাকাউন্টের বিবরণ আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

৬. চলতি বা পুরানো অ্যাকাউন্টে জমা করা অর্থ ট্রান্সফার করার বিকল্পটি নির্বাচন করুন।

৭. এখনে পুরানো অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) জেনারেট করুন।

৮. একবার ওটিপি পূরণ করলেই, নিয়োগকর্তাকে অনলাইনে টাকা ট্রান্সফারপ্রক্রিয়া করার জন্য অনুরোধ পাঠানো হবে।

৯. সদস্যরা চাইলে 'অনলাইন সার্ভিস' মেনুর অধীনে 'ট্র্যাক ক্লেইম স্ট্যাটাস' মেনুর অধীনে ইপিএফ ট্রান্সফারের স্টেটাস পরীক্ষা করতে পারেন।

১০. অফলাইন ট্রান্সফারের জন্য, ফর্ম ১৩ পূরণ করুন এবং আপনার পুরানো বা বিদ্যমান নিয়োগকর্তার কাছে জমা দিন।


যে কোন সদস্য EPFO- এর অনলাইন সুবিধা ব্যবহার করে PF-এর ফাইনাল সেটেলমেন্ট, পেনশন প্রত্যাহার সুবিধা এবং PF আংশিক প্রত্যাহারের জন্য আবেদন করতে পারেন।


অবসর নেওয়ার আগেও কর্মীরা PF অ্যাকাউন্টে জমা করা অর্থ ট্রান্সফার করে থাকেন। এমন পরিস্থিতিতে, যদি পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য আবেদন করা হয়, তাহলে আপনার দাবির ২০ দিনের মধ্যে প্রক্রিয়া করা হবে। যদিও করোনা ভাইরাসের কারণে, PF প্রত্যাহারের নিয়মে অনেক পরিবর্তন হয়েছে। আপনি যদি করোনা ভাইরাস সংক্রান্ত শর্তের ভিত্তিতে PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে চান, তাহলে আপনার অ্যাকাউন্টে ৭ দিন বা ৩ দিনের মধ্যে টাকা আসবে।প্রতি মাসে ইপিএফ অ্যাকাউন্টে জমা মাসিক চলমান ব্যালেন্সের ভিত্তিতে সুদ গণনা করা হয়। কিন্তু এটি বছরের শেষে অ্যাকাউন্টে জমা হয়।