এই শ্রমিকরা অবশ্যই ই-শ্রম পোর্টালে নাম রেজিস্ট্রেশন করান, সরাসরি অ্যাকাউন্টে আসবে টাকা



Gamebazz ডেস্ক: অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের জন্য কেন্দ্রীয় সরকার বড় উদ্যোগ নিয়েছে, যার নাম ই-শ্রম কার্ড। ই-শ্রম একটি সরকারি পোর্টাল যেখানে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা নিজেদের নাম রেজিস্ট্রেশন করতে পারবে। এর মাধ্যমে, শ্রমিকদের একটি তথ্য সরকারের কাছে প্রস্তুত করা হবে এবং তালিকায় থাকা শ্রমিকদের জন্য নতুন স্কিম শুরু করা হবে এবং স্কিমগুলির সুবিধা সরাসরি শ্রমিকদের কাছে পৌঁছাবে। পাশাপাশি, কোভিড -১৯এর মতো যে কোন জাতীয় সংকটের সময়, DBT এর মাধ্যমে আর্থিক সাহায্য সরাসরি শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছাবে।


সরকার কোভিড -১৯ এর মতো জাতীয় সংকটের সময়ে সরাসরি মানুষের অ্যাকাউন্টে টাকা পাঠায়। এখন সরকার এই পোর্টালে নিবন্ধিত ব্যক্তিদের জন্যে স্কিম আনতে চলেছে। আপনি যদি অসংগঠিত খাতে কাজ করেন তাহলে আপনি এর সুবিধা পেতে পারেন। ইপিএফও-র তরফে ই-শ্রম পোর্টালে শেয়ার করা তথ্য অনুযায়ী সরকারের তরফ থেকে যে কোনো আর্থিক সাহায্য সরাসরি অ্যাকাউন্টে পৌঁছাবে।


এই কার্ডগুলি পাওয়ার পর, এই ব্যক্তিরা সামাজিক সুরক্ষা স্কিমের সুবিধা পাবে। সরকার অসংগঠিত খাতের জন্য যে স্কিম নিয়ে আসবে, তার সরাসরি সুবিধা এই কার্ডধারীদের দেওয়া হবে অথবা যে স্কিমগুলি চলছে, তারও সুবিধা পেতে শুরু করবে । এছাড়াও, যখন আপনি কার্ড তৈরি করেন, আপনি কোথায় কাজ শিখেছেন সেটা জানা হয়। আপনি যদি কোন প্রশিক্ষণ না নিয়ে থাকেন, তাহলে সরকার আপনার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে, যাতে আপনি সহজেই চাকরি পেতে পারেন। 


সরকারের এই বিশেষ উদ্যোগগুলি অসংগঠিত সেক্টরের মানুষের জন্য এবং শুধুমাত্র তারাই এর সুবিধা পাবে। যারা সংগঠিত সেক্টরে কাজ করছে, যেমন বড় কোম্পানিতে কাজ করে না বা নিজের ছোট ব্যবসা করে এমন লোকেরা সুবিধা পাবে।উদাহরণস্বরূপ, দিনমজুর, যারা ই-রিকশা চালায় বা ফুটপাথের দোকান, ঝাড়ুদার, বৈদ্যুতিক কাজ করে এমন লোকেরা সুবিধা পাবে।


ই-শ্রম কার্ড বানাতে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট https://eshram.gov.in/ এ যান। এর পরে আপনাকে সেলফ রেজিস্ট্রেশনে ক্লিক করতে হবে। এর পরে, আপনাকে আধারের সাথে সংযুক্ত নম্বর দিয়ে ওটিপির মাধ্যমে লগইন করতে হবে।এর পরে, আপনাকে আধার নম্বর লিখতে হবে এবং OTP এর মাধ্যমে প্রক্রিয়াটির পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে হবে। এরপর আপনার তথ্য স্ক্রিনে ভেসে উঠবে। সেটি একসেপ্ট করতে হবে। এতে অনেক ফর্ম থাকবে, যা পূরণ করে আপনার তথ্য দিতে হবে। এর পরে আপনার কার্ড তৈরি হয়ে যাবে। এছাড়াও, লোকেরা CSC এ গিয়ে এই কার্ডটি তৈরি করতে পারে।