সুখবর: অনলাইন লেনদেন থেকে ফান্ড ট্রান্সফার সবকিছুর হবে বীমা! নয়া নিয়ম IRDAI-এর



Gamebazz ডেস্ক: বর্তমান সময়ে মানুষ ডিজিটাল লেনদেনের উপর জোর দিয়েছে। প্রযুক্তিনির্ভর হতেই সাইবার জালিয়াতির ঘটনা দ্রুত হারে সামনে আসছে। বদল হয়েছে সাইবার জালিয়াতির পদ্ধতিও। এমন পরিস্থিতিতে, ঝুঁকি কমাতে, বীমা নিয়ন্ত্রক সংস্থা IRDAI বীমা কোম্পানিগুলিকে ইন্ডিভিজুয়াল সাইবার ইন্সুরেন্সের পরিধি বাড়ানোর উপর জোর দিতে বলেছে। IRDAI স্পষ্টভাবে কোম্পানিকে বলেছে যে তাদের পরিষেবার মধ্যে কি কি অন্তর্ভুক্ত করতে হবে- 


IRDAI -এর জারি করা সর্বশেষ বিজ্ঞপ্তি অনুসারে, ইন্ডিভিজুয়াল সাইবার ইন্সুরেন্সের ফান্ড চুরি, পরিচয় চুরি, অননুমোদিত অনলাইন লেনদেন, ব্যক্তিগত সাইবার বীমাতে ইমেল স্পুফিংয়ের মতো ঘটনাগুলি কভার করা বাধ্যতামূলক করা হয়েছে। ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সি CERT-In (কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া) -এর মতে, করোনার সময়কালে ইন্ডিভিজুয়াল নেটওয়ার্কে আরও বেশি সাইবার হামলা হচ্ছে। লোকেরা বাড়িতে বসে কাজ করছে, তাই সাইবার প্রতারকরা ব্যক্তিগত কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিকে টার্গেট করছে।


জাতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইন্স্যুরেন্সের চিফ টেকনিক্যাল অফিসার টিএ রামলিংগম বলেছেন যে সাইবার বীমা এখন ব্যক্তিদের জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে। IRDAI সার্কুলার অনুযায়ী, পৃথক সাইবার বীমার জন্য কিছু নিয়ম থাকবে, যেমন ফান্ড চুরি, পরিচয় চুরি, সোশ্যাল মিডিয়া ডেটা চুরি, সাইবার স্টকিং/বুলিং, ম্যালওয়্যার কভার, ফিশিং কভার, অননুমোদিত অনলাইন লেনদেন, এটি ইমেইল স্পুফিং, মিডিয়া দায় দাবী, সাইবার এক্সটরশন , ডেটা ব্রিচ এবং গোপনীয়তা লঙ্ঘন প্রভৃতির জন্যে আলাদা নিয়ম থাকবে।