ইসরোর বড় সফলতা! চন্দ্রপৃষ্ঠে ক্রোমিয়াম-ম্যাঙ্গানিজ সনাক্ত করল চন্দ্রযান-২



Gamebazz ডেস্ক: চাঁদের বুকে রিমোর্ট সেন্সিংয়ের মাধ্যমে ক্রোমিয়াম ও ম্য়াঙ্গানিজের ক্ষুদ্র উপাদানগুলি সনাক্ত করেছে চন্দ্রযান-২। সোমবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর কর্মকর্তারা একথা জানিয়েছেন। সামাজিক মাধ্যমে ২দিনের চন্দ্রবিজ্ঞান কর্মশালায়, ২২ জুলাই ২০১৯ উত্‍ক্ষেপিত দ্বিতীয় মিশনের ২ বছর পূর্ণ হওয়ার উপলক্ষে ইসরোর চেয়ারম্যান কে সিভান বলেছেন, ‘চন্দ্রযান ২ এর তথ্য জাতীয় সম্পত্তি। ভবিৎষত বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই তথ্য পরবর্তীক্ষেত্রে ব্যবহার করে যাবে।’


মহাকাশ বিভাগের সচিব কে সিভান এখনও পর্যন্ত মিশন আউটপুট থেকে তথ্যের নথি প্রকাশ করেছেন। চন্দ্রযান-২ লার্জ এরিয়া সফ্ট এক্স-রে স্পেকট্রোমিটারের (CLASS) পে-লোডের ফলাফল নিয়ে আলোচিত একটি সেশনে ম্যাগনেশিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, ক্যালসিয়াম, টাইটানিয়ামের মতো প্রধান উপাদানের উপস্থিতি পরীক্ষা করা হয়। চাঁদের এই সব উপাদানের উপর এক্স-রে ফ্লুরোসেন্স বর্ণালী পরিমাপ করা হয়। CLASS-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর শ্যামা নরেন্দ্রনাথ জানিয়েছেন, এটি এই প্রথমবারের জন্য ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজের সুনির্দিষ্ট উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। জানা গিয়েছে, তীব্র সোলার ফ্লেয়ার ইভেন্টের সময় কয়েকটি জায়গায় দুটি উপাদান সনাক্ত করা গিয়েছিল। চন্দ্রপৃষ্ঠের মৌলগুলির উপস্থিতি আগের মিশনের সময় সংগৃহীত মাটির নমুনার মাধ্যমে পাওয়া গিয়েছিল।ইসরোর একটি বিবৃতি অনুসারে, চন্দ্রযান-২ এ আটটি রিমোর্ট সেন্সিং ও অন-সিটু কৌশল লোড করা আছে, যার ফলে চাঁদের বিভিন্ন বৈজ্ঞানিক পর্যবেক্ষনগুলি পর্যবেক্ষন ও পরিচালনা করতে সক্ষম হয়।


অন্যদিকে, দ্বিতীয়বারের চেষ্টায় মঙ্গল গ্রহ থেকে সফল ভাবে ‘রক স্যাম্পেল’ সংগ্রহ করতে পেরেছে নাসার পাঠানো মার্স রোভার পারসিভের‍্যান্স। সম্প্রতি এমনটাই জানিয়েছে নাসা। মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছে যে, বুধবার রোভার পারসিভের‍্যান্স লাল গ্রহের পৃষ্ঠদেশ থেকে সফল ভাবে পাথর সংগ্রহ করেছে এবং সেই তথ্য পেশ করেছে।