SBI-তে এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট খোলা আরও সহজ, বিনামূল্যে পাবেন একাধিক পরিষেবা



Gamebazz ডেস্ক: দেশের বৃহৎ সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে (SBI) বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট (BSBDA) খোলা আরও সহজ। যে কোনও ব্যক্তি বৈধ কেওয়াইসি নথি সরবরাহ করে খুব সহজেই অ্যাকাউন্ট খুলতে পারেন। এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রয়োজনীয় ন্যূনতম ব্যালেন্স শূন্য এবং এই অ্যাকাউন্টে সর্বোচ্চ পরিমাণের কোন সীমা নেই।


SBI-এর BSBD অ্যাকাউন্টের অধীনে, অ্যাকাউন্ট হোল্ডাররা একই সুবিধা পাবেন, যা অন্যান্য সেভিংস অ্যাকাউন্টে পাওয়া যায়। এই অ্যাকাউন্টের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এর জন্য কোন ন্যূনতম বা সর্বোচ্চ ব্যালেন্স রাখার প্রয়োজন নেই। এই অ্যাকাউন্টে বার্ষিক একই সুদ দেওয়া হয় যা স্টেট ব্যাঙ্কের অন্যান্য সেভিংস অ্যাকাউন্টে পাওয়া যায়। এই অ্যাকাউন্ট খোলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত হল গ্রাহকের অন্য কোন সেভিংস অ্যাকাউন্ট থাকা উচিত নয়, যদি কোন সেভিংস বা বেসিক সেভিংস অ্যাকাউন্ট থাকে, তাহলে গ্রাহককে 4 সপ্তাহের মধ্যে এটি বন্ধ করতে হবে।


নতুন নিয়ম অনুসারে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শাখা থেকে বা এটিএম নগদ অর্থ উত্তোলনের ক্ষেত্রে মাসে 4 বার বিনামূল্যে নগদ টাকা উত্তোলন করা যাবে। তারপরে, ব্যাঙ্ক চার্জ ধার্য করবে। নগদ উত্তোলনের জন্য 15 টাকা+জিএসটি নির্ধারণ করা হয়েছে। এসবিআই এটিএম ছাড়াও অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও একই চার্জ প্রযোজ্য।


SBI BSBD অ্যাকাউন্ট হোল্ডারদের একটি আর্থিক বছরে বিনামূল্যে প্রথম 10 টি চেক দেবে। এর পরে 10 টি চেক সম্বলিত একটি চেক বইয়ের জন্য 40 টাকা প্লাস জিএসটি চার্জ করা হবে। 25 টি চেক সহ একটি চেক বুকের জন্য 75 টাকা প্লাস জিএসটি চার্জ করা হবে। 10 টি চেক সহ জরুরী চেক বইয়ের জন্য 50 টাকা প্লাস জিএসটি দিতে হবে। প্রবীণ নাগরিকদের চেকবুকগুলিতে নতুন পরিষেবা চার্জ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।


SBI-এর মতে, হোম ব্রাঞ্চ /এটিএম/সিডিএম-এর মাধ্যমে অ-আর্থিক লেনদেনের জন্য বিএসবিডি অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য কোনও চার্জ লাগবে না। এই লেনদেন SBI ATM বা অন্য কোন ব্যাঙ্কের ATM থেকে হতে পারে। একইভাবে, ব্যাঙ্ক শাখা এবং বিকল্প চ্যানেলের মাধ্যমে টাকা  লেনদেনের জন্য কোন চার্জ ধার্য করবে না।


এসবিআই বেসিক সেভিংস অ্যাকাউন্ট যে কোনও ব্যক্তি বৈধ কেওয়াইসি নথি সরবরাহ করে খুলতে পারে। এসবিআই বিএসবিডি অ্যাকাউন্টে প্রয়োজনীয় ন্যূনতম ব্যালেন্স শূন্য এবং এই অ্যাকাউন্টে সর্বাধিক পরিমাণের কোনও সীমা নেই। BSBD অ্যাকাউন্ট হোল্ডাররা একটি প্রাথমিক RuPay ATM কাম ডেবিট কার্ডও পান। বিএসবিডি অ্যাকাউন্ট এককভাবে এবং যৌথভাবে এসবিআইতে খোলা যেতে পারে। এই অ্যাকাউন্ট পেতে, গ্রাহকের এসবিআইতে অন্য কোনও অ্যাকাউন্ট থাকা উচিত নয়।