জাঙ্ক ফুড নিয়ে কড়া ব্যবস্থা FSSAI-র! পণ্যের পুষ্টির তথ্য রাখতে হবে প্যাকেটের সামনে



Gamebazz ডেস্ক: যুবকদের এবং শিশুদের মধ্যে স্থূলতা বৃদ্ধির অন্যতম কারণ হিসাবে জাঙ্কফুডকেই দায়ী করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)। ক্রমবর্ধমান জাঙ্কফুড ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে কড়া সিদ্ধান্ত নিয়েছে FSSAI।জাঙ্কফুড বা প্যাকেট জাতীয় পণ্যের প্যাকিংয়ে প্রদত্ত তথ্যের অবস্থান পরিবর্তন করার পরিকল্পনা নিয়েছে সংস্থা। 'জাঙ্ক ফুড' নিয়ন্ত্রণের জন্য, পণ্যগুলিতে পুষ্টির তথ্য রাখার পরিকল্পনা রয়েছে।


FSSAI-এর প্রধান কার্যনির্বাহী আধিকারিক অরুণ সিংহল সোমবার বলেছেন যে, তারা প্যাকেজযুক্ত খাবারে ফ্রন্ট-অফ-প্যাকেজ (FoP) লেবেল চালু করার পরিকল্পনা করছে যাতে উপভোক্তাদের স্বাস্থ্যকর খাবার পছন্দ করতে সুবিধা হয়। অর্থাৎ, পণ্যের পুষ্টির তথ্য প্রধানত পণ্যের প্যাকেজিংয়ে উপরেই প্রকাশ করার পরিকল্পনা করা হয়েছে।অর্থাৎ প্যাকেটের পিছনে না রেখে, খাবারের তথ্য গ্রাহকদের কাছে সহজে দৃশ্যমান হয় এমন স্থানে প্রকাশ করা হবে।


FSSAI-র ১৫ তম বার্ষিকী উপলক্ষে অরুণ সিংহল বলেন, IIM Ahmedabad-কে উপভোক্তাদের স্বার্থে FoP লেবেলের প্রকৃতি সম্পর্কে একটি সমীক্ষা করতে বলা হয়েছে। IIM ইতিমধ্যেই কাজ শুরু করেছে। তিনি বলেন, জরিপ শেষে FSSAI বিধিমালার খসড়া তৈরি করবে।


ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI) ভারতে এই ধরনের একটি লেবেল চালু করার কথা উল্লেখ করে প্রধান কার্যনির্বাহী আধিকারিক বলেন যে, এটি প্রয়োজনীয় হয়ে পড়েছে কারণ অপুষ্টির পাশাপাশি স্থূলতাও দেশে বিশেষ করে যুবকদের এবং শিশুদের মধ্যে প্রচলিত একটি বড় সমস্যা।স্বাস্থ্যের উপর প্যাকেজযুক্ত খাদ্যের প্রভাব কতটা সে সম্পর্কে একটি সহজ উপায়ে তথ্য সরবরাহ করার প্রয়োজন রয়েছে যাতে উপভোক্তারা তাদের খাদ্য সামগ্রী বেছে নিতে পারে।


সিইও সিংহল আরও উল্লেখ করেছেন যে, FOP লেবেল ব্যবহারকারী অনেক দেশে জাঙ্ক ফুডের ব্যবহার হ্রাস পেয়েছে। তিনি বলেন, স্টেকহোল্ডারদের সঙ্গে কয়েকবার এ বিষয়ে আলোচনা করা হয়েছে।