LIC র বিশেষ স্কিম! ১ বার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,০০০টাকা



Gamebazz ডেস্ক: বৃদ্ধ বয়সে সুরক্ষিত জীবন পেতে পেনশন প্ল্যান নেওয়ারও পরিকল্পনা করছেন? তাহলে ভারতীয় জীবন বীমা কর্পোরেশন (LIC) আপনার জন্য একটি দুর্দান্ত পরিকল্পনা নিয়ে এসেছে। এই পলিসি নেওয়ার সময়, আপনাকে শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবে এবং তার পর আপনি আজীবন পেনশন পেতে থাকবেন। এই প্রকল্পের নাম সরল পেনশন যোজনা।এলআইসি এই সরল পেনশন প্ল্যান হল একক প্রিমিয়াম প্ল্যান। এই স্কিম ১ জুলাই থেকে শুরু হয়েছে। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক…


সরল পেনশন পরিকল্পনা গ্রহণের ২ টি উপায়


সিঙ্গল লাইফ-এই ক্ষেত্রে পলিসি কেবল কোনও একজন ব্যক্তির নামে হতে পারে। পলিসির নিয়ম অনুসারে যতদিন আমানতকারী বেঁচে থাকবেন ততদিন তিনি প্রিমিয়াম পাবেন। পলিসি হোল্ডারের মৃত্যুর পর তাঁর উত্তারাধিকারী বা নমিনি সেই পেনশন বা বেস প্রিমিয়াম আজীবন পাবেন।


জয়েন্ট লাইফ-এই পলিসির ক্ষেত্রে স্বামী-স্ত্রী দু'জনের জন্যই লাইফ কভারেজ রয়েছে।সেই ক্ষেত্রে যে বেশিদিন বেঁচে থাকবেন তিনি পেনশন পাবেন।দু'জনেই মারা গেলে পরবর্তীকালে তাঁদের উত্তারাধিকারী বা নমিনি সেই পেনশনের বেস প্রিমিয়াম পাবেন।


সরল পেনশন পরিকল্পনার বৈশিষ্ট্য


১ যত তাড়াতাড়ি সম্ভব এই পলিসি করলে তাড়াতাড়ি পেনশন শুরু হবে।

২ আপনি পেনশন মান্থলি, কোয়ার্টারলি, হাফ-ইয়ারলি ছাড়াও অ্যানুয়ালি বা বার্ষিক এই পেনশন ইচ্ছেমতো নিতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকেই অপশন বাছতে হবে। 

৩ অফলাইন ছাড়াও অনলাইনে এই স্কিম করতে পারবেন গ্রাহকরা।

৪ LIC Saral Pension Plan-এর ক্ষেত্রে ন্যূনতম ১২,০০০টাকা প্রিমিয়াম বাবদ দিতে হবে পলিসি হোল্ডারকে।তবে টাকা এককালীন জমা দেওয়ার কোনও ঊর্ধ্বসীমা রাখেনি LIC।

৫ ৪০-৮০ বছরের ব্যক্তিরাই এই যোজনায় টাকা রাখতে পারেন।

৬ একবার পলিসি শুরু হলে রয়েছে ঋণ নেওয়ার সুযোগ। সেই ক্ষেত্রে পলিসি শুরুর ৬ মাস পরে ঋণের জন্য আবেদন করতে পারবেন আমানতকারী।