ইতিহাস তৈরী করল SpaceX! প্রথমবার ৪ সাধারণ মানুষ গেল মহাকাশে



Gamebazz ডেস্ক: স্পেস ট্যুরিজমের ময়দানে নতুন যুগের সূচনা করলেন ইলন মাস্ক ও তাঁর সংস্থা স্পেস এক্স। ভারতীয় সময় সকাল ৫ টা বেজে ৩২ মিনিটে প্রথমবার ৪ জন সাধারণ মানুষকে মহাকাশে পাঠিয়ে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স ইতিহাস তৈরী করল। এই ৪ জন পর্যটক ৩ দিনের জন্য ৫৭৫ কিমি উপরে পৃথিবীর কক্ষপথে থাকবে।


এই ৪ পর্যটক পৃথিবীর পৃষ্ঠ থেকে ৫৭৫ কিমি উচ্চতায় ভ্রমণ করবেন। ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস রিসার্চ সেন্টার থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়। এই মিশনটি বিশ্বজুড়ে মহাকাশ ভ্রমণে আগ্রহী মানুষের জন্য কৌতূহলের কারণ হয়ে দাঁড়িয়েছে। কেবলমাত্র সরকারি পৃষ্ঠপোষক নভোচারীদের পরিবর্তে সাধারণ মানুষের জন্য মহাকাশ ভ্রমণের ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করবে বলে আশা করা হচ্ছে। ২০০৯সালে, বিজ্ঞানীরা হাবল টেলিস্কোপ মেরামতের জন্য ৫৪১ কিমি উচ্চতায় গিয়েছিলেন।


২০০৯ সালের পর এই প্রথম কোনো মানুষ এত উচ্চতায় পৌঁছাতে পেরেছে। স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলটি ফ্যালকন রকেটের দ্বিতীয় পর্যায় থেকে লিফটঅফের ১২ মিনিট পর বিচ্ছিন্ন হয়ে যায়, এর পরে মহাকাশ সংস্থা জানিয়েছে যে অসামরিক ক্রুদের সফলভাবে কক্ষপথে উৎক্ষেপণ করা হয়েছে।জানা গিয়েছে Inspiration 4 মিশনে স্পেস এক্সের ফ্লাইটের মূল নিয়ন্ত্রক জারেড আইজ্যাকম্যান। ৩৮ বছরের এই যুবক Shift4 Payment (পেমেন্ট প্রসেসিং কোম্পানি)- এর প্রতিষ্ঠাতা এবং সিইও। একসময় পাইলটও ছিলেন এই আইজ্যাকম্যান। এই মিশনের জন্য তিনি কত টাকা খরচ করেছেন তার সঠিক হিসেব এখনও পাওয়া যায়নি। তবে শোনা যাচ্ছে, কয়েক মিলিয়ন ডলার সম্ভবত খরচ করেছেন আইজ্যাকম্যান। তিনি প্রতিযোগিতার মাধ্যমে বাকি ক্রুদের ব্যক্তিগতভাবে বেছে নিয়েছিলেন।


এই মিশনের উদ্দেশ্য আমেরিকার সেন্ট জুড চিলড্রেন রিসার্চ হাসপাতালের জন্য তহবিল সংগ্রহ করা। আইজ্যাকম্যান, যিনি মিশনের নেতৃত্ব দিচ্ছেন, এর মাধ্যমে ২০০ মিলিয়ন ডলার সংগ্রহ করতে চান, যার অর্ধেক তিনি নিজেই দেবেন। মিশনের তহবিল থেকে ক্যান্সারের বিরুদ্ধে একটি সচেতনতা অভিযানও চালানো হবে। মিশনের একজন সদস্যও ক্যান্সার থেকে সুস্থ হয়ে বেঁচে আছেন। এটিই নন-প্রফেশনাল নভোচারীদের প্রথম দল যা পৃথিবীর কক্ষপথে প্রবেশ করেছে।