মঙ্গলের বুকে জোরালো ভূমিকম্প! ধরা পড়ল InSight lander-এ



Gamebazz ডেস্ক: পৃথিবীপৃষ্ঠে ভূমিকম্প হয় এবং তার জেরে প্রভূত ক্ষয়ক্ষতির কথা সবাই জানেন। কিন্তু এবার কম্পনের হদিশ পাওয়া গিয়েছে মঙ্গল গ্রহে। তাও আবার একমাসের মধ্যে তিন তিনবার। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.২। বলা হচ্ছে, লালগ্রহে এ যাবৎ এটাই সবচেয়ে বড় কম্পন। প্রায় আধঘণ্টা ধরে কেঁপেছে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে। আর সেই কম্পনের মাত্রা ধরা পড়েছে নাসার মার্স রোভার InSight lander- এ।


এর আগে গত ২৫ অগস্ট InSight lander- এর সিসমোগ্রাফে ৪.২ -এর তীব্রতার দুটো কম্পন ধরা পড়েছিল। এর আগে ২০১৯ সালে মঙ্গলের বুকে যে কম্পন শোনা গিয়েছিল তা ছিল ৩.৭ তীব্রতার। তবে চলতি বছর ১৮ সেপ্টেম্বরের কম্পন আগের তুলনায় অন্তত পাঁচগুণ শক্তিশালী।  মার্কিন স্পেস এজেন্সি নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমানে InSight lander- এর অবস্থান থেকে প্রায় ৮৫০০ কিলোমিটার দূরে ৪.২ তীব্রতার এই কম্পন অনুভূত হয়েছে। আপাতত কম্পনের এপিসেন্টার খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁদের অনুমান এর আগে InSight lander মঙ্গল গ্রহের যে জায়গায় পূর্ববর্তী কম্পনের উৎস খুঁজে পেয়েছিল, তার থেকে খুব বেশি দূরে হবে না নতুন কম্পনের উৎস।


২০১৮ সালে লালগ্রহে অবতরণ করেছিল InSight lander। এর কাজ মঙ্গল গ্রহের অভ্যন্তরে থাকা ক্রাস্ট, ম্যান্টেল এবং কোর এরিয়া খুঁটিয়ে পর্যবেক্ষণ করা।