Netflix লঞ্চ করলো Free Plan, জেনে নিন কারা এই বিশেষ সুবিধা পাবেন



Gamebazz ডেস্ক: OTT প্ল‍্যাটফর্মে‌র ক্রমশ বাড়তে থাকা প্রতিযোগিতায় Netflix নিজের দিকে লোকেদের আকর্ষিত করার জন্য বহু রকমের উপায় ব‍্যবহার করতে দেখা যাচ্ছে। আপনাকে মনে করিয়ে দিই যে Netflix গত বছর এর কিছু শো আর ফিল্ম বিনা সাবস্ক্রিপশনে ফ্রিতে দেখার জন্য উপলব্ধ করে দিয়েছিল। আবার এখন নেটফ্লিক্স নতুন ফ্রি প্ল‍্যান লঞ্চ করেছে। এরকম প্রথমবার হয়েছে যখন নেটফ্লিক্স লোকেদের ফ্রি পরিষেবা দেওয়ার ঘোষণা করেছে। কোম্পানির পক্ষ থেকে পেশ করা ফ্রি মোবাইল প্ল‍্যান আপাতত নেটফ্লিক্স শুধুমাত্র কেনিয়াতে লঞ্চ করেছে। এর মানে ভারতীয় ইউজাররা এই ফ্রি এর সুবিধা পাবে না।


অ্যান্ডয়েডে ফ্রি Netflix- ফ্রি প্ল‍্যান অ্যান্ডয়েড মোবাইল ফোনে উপলব্ধ আর এতে বিজ্ঞাপন থাকবে না। এতে নেটফ্লিক্স ফিল্ম আর টিভি শো যেমন ড্রামা, মানি হাইস্ট আর ব্রিডজার্টন এবং আফ্রিকার সিরিজ ব্লাড এন্ড ওয়াটার ইত্যাদি থাকবে। আবার ইউজারদের এই ফ্রি প্ল‍্যানে‌র সুবিধা নেওয়ার জন্য নিজে থেকে রেজিস্টার করতে হবে। কিন্তু তাদের পেমেন্ট ডিটেইলস পূরন করার প্রয়োজন হবে না।


Netflix yearly subscription প্ল‍্যান আর অফার- এখন ভারতে কোনো নেটফ্লিক্সের বার্ষিক সদস‍্যতা প্ল‍্যান নেই। আপনি শুধুমাত্র প্রত‍্যেক মাসের Netflix প্ল‍্যান নিতে পারবেন আর পুরো বছর অসাধারণ কন্টেন্টের আনন্দ নিতে পারবেন।


1. Netflix Mobile plan- Netflix Mobile plan এর দাম 199 টাকা। এই প্ল‍্যানটি তাদের জন্য ভালো হবে যারা নিজের ফোনে বিভিন্ন শো আর মুভি দেখতে পছন্দ করে। যদি আপনি পুরো বছরের জন্য Netflix এর কন্টেন্ট দেখতে চান তাহলে তখন এর দাম 2,388 টাকা হয়ে যায়। এই নেটফ্লিক্স প‍্যাকেজের সদস‍্যতায় স্ট‍্যান্ডার্ড ডেফিনেশন কন্টেন্ট শুধুমাত্র একটি স্ক্রিনের জন‍্যেই পাবেন। এর মানে হলো আপনি নেটফ্লিক্স মোবাইল প্ল‍্যানে‌র ব‍্যবহার শুধুমাত্র স্মার্টফোনে‌ই করতে পারবেন স্মার্ট টিভি, ল‍্যাপটপে না।


2. Netflix Basic plan- Mobile plan ছাড়া Netflix এর কাছে একটি ‘Basic’ প্ল‍্যান আছে, যার দাম 499 টাকা এবং এক বছরের জন্য সেটি 5,988 টাকা হয়ে যায়। এই প্ল‍্যানে‌ও মোবাইল প্ল‍্যানে‌র মতোই বেনিফিট পাবেন। কিন্তু আপনি এই প্ল‍্যানে কন্টেন্ট আরো একটি ডিভাইস যেমন ল‍্যাপটপ বা স্মার্ট টিভিতেও দেখতে পারবেন। এই প্ল‍্যানে অ্যাক্টিভ স্ক্রিন আর ডাউনলোড শুধুমাত্র একটি ডিভাইসে হবে।


3. Netflix Standard plan- যদি আপনি নিজের বন্ধু বা পরিবারের সাথে নেটফ্লিক্স স্ট্রিম করতে চান আর একাধিক স্ক্রিন লিমিট চান তাহলে ‘Netfilx Standard’ প্ল‍্যানটি একটি ভালো বিকল্প হতে পারে। ফুল এইচডি (1,080p) রেজল্যুশন আর দুটি স্ক্রিন আর কন্টেন্টের সাথে আসা এই প্ল‍্যানে‌র দাম 649 টাকা প্রতি মাস হিসেবে (7,788 টাকা/বছর)। এই নেটফ্লিক্স প‍্যাকেজে একবারে দুটি ডিভাইসে অফলাইন ডাউনলোড সাপোর্ট করে।


4. Netflix Premium plan- এটি Netflix এর টপ-এন্ড সাবস্ক্রিপশন প্ল‍্যান যা Netflix Premium Plan নামের সাথে আসে। এই প্ল‍্যানে‌র দাম 799 টাকা প্রতি মাস হিসেবে। এই প্ল‍্যানটি ফ‍্যামিলি আর ফ্রেন্ডসদের সাথে শেয়ার করা যাবে। এই সাবস্ক্রিপশনেও FHD আর Ultra HD কন্টেন্ট দেখা যাবে। মনে রাখবেন যে আপনি একসাথে চারটি ডিভাইসে স্ট্রিম আর ডাউনলোড করতে পারবেন।