LIC-র প্রিমিয়াম পরিশোধ করা আরও সহজ! জানুন সম্পূর্ণ পদ্ধতি



Gamebazz ডেস্ক: কোভিড -১৯ মহামারীর কারণে, ব্যাঙ্ক সম্পর্কিত অনেক কাজ এখন অনলাইনে করা হচ্ছে। তেমনি আপনি যদি ভারতীয় জীবন বীমা কর্পোরেশনের (এলআইসি) একটি পলিসি কিনে থাকেন এবং প্রিমিয়ামের নির্ধারিত তারিখ নিকটবর্তী হয়, তাহলে তার প্রিমিয়াম প্রদানের জন্য কেন্দ্রে যাওয়ার প্রয়োজন নেই। আপনি ঘরে বসে প্রিমিয়ামও দিতে পারেন।এজন্য আপনাকে প্লে স্টোর থেকে LIC Pay Direct App ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমে আপনি প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ প্রক্রিয়াটি -


১. প্রথমে প্লে স্টোর থেকে LIC Pay Direct App ডাউনলোড করুন।

২. এর পরে আপনাকে Pay Premium-এ ট্যাপ করতে হবে।

৩. পেমেন্ট-এ গিয়ে Proceed অপশনে ক্লিক করতে হবে। 

৪. এর পরে আপনার কাছ থেকে কিছু তথ্য চাওয়া হবে। যেখানে পলিসি নম্বর, প্রিমিয়ামের পরিমান, জন্ম তারিখ দিতে হবে।

৫. তারপরে সম্পূর্ণ বিবরণ চেক করুন এবং পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। 

৬. এর পরে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করুন।

৭. এর পরে পেমেন্টের রসিদ আপনার ই-মেইলে পাঠানো হবে।



এছাড়াও গ্রাহকরা এলআইসির অফিসিয়াল ওয়েবসাইট licindia.in থেকেও প্রিমিয়াম দিতে পারেন। প্রথম পেজ ওপেন হওয়ার পর Pay Premium Online অপশনে ক্লিক করতে হবে। এখানে আপনি দুটি উপায়ে প্রিমিয়াম পরিশোধ করতে পারেন।সরাসরি অর্থ প্রদান করুন (লগইন ছাড়া) অথবা গ্রাহক পোর্টালের মাধ্যমে অর্থ প্রদান করুন।


লগ ইন না করে পেমেন্ট করতে হলে প্রথমে Pay Direct (Without login) অপশনে ক্লিক করতে হবে। এরপর যে পৃষ্ঠাটি খুলবে সেখানে তিন ধরনের লেনদেন করতে পারবেন: প্রিমিয়াম পেমেন্ট/ পলিসি রিভাইভাল, লোনপরিশোধ এবং সুদ পরিশোধ। তারপর প্রিমিয়াম পেমেন্টে ক্লিক করুন এবং আপনার পলিসি নম্বর, প্রিমিয়াম পরিমাণ, জন্ম তারিখ, ইমেইল আইডি, মোবাইল নম্বর সহ সিকিউরিটি ক্যাপচা কোড লিখুন এবং আমি সম্মত দিচ্ছি ক্লিক করে জমা দিন।


তারপরে প্রিমিয়াম বিবরণ পূরণ করে পেমেন্ট পেজে এসে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাংকিং এবং ইউপিআই এর মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন।


গ্রাহক পোর্টালের মাধ্যমে অর্থ প্রদানের জন্য প্রথমে Through Customer Portal অপশনে ক্লিক করুন। এর পরে, Customer বিকল্পটি বেছে নিয়ে নিজের ইউজার আইডি / মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং জন্ম তারিখ লিখে সাবমিট করতে হবে। তারপর Check & Pay এ ক্লিক করুন, পেমেন্ট গেটওয়ে নির্বাচন করুন এবং প্রিমিয়াম পরিশোধ করুন। এখানে আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাংকিং এবং ইউপিআই এর মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন।