সুখবর! এখন সরকার শ্রমিকদের প্রতি মাসে 3,000 টাকা পেনশন দেবে, জানুন বিশদে



Gamebazz ডেস্ক: বৃদ্ধবয়সে শ্রমিকদের জীবন সুরক্ষিত করতে সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। এখন শ্রমিকদের বার্ধক্যের খরচ নিয়ে চিন্তা করতে হবে না। অসংগঠিত সেক্টরের শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান্ধন যোজনা একটি ভালো স্কিম। এর অধীনে, হকার, রিকশাচালক, রাজমিস্ত্রি এবং অসংগঠিত খাতের সঙ্গে যুক্ত শ্রমিকরা পেনশন পাবে। সরকার এই স্কিমের আওতায় শ্রমিকদের পেনশনের নিশ্চয়তা দেয়। এই স্কিমে, শ্রমিকরা প্রতিদিন মাত্র 2 টাকা সঞ্চয় করে বছরে 36,000 টাকা পেনশন পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক -


প্রতিদিন মাত্র 2 টাকা বিনিয়োগ করতে হবে 


এই স্কিম শুরু করার সময়, শ্রমিকদের প্রতি মাসে 55 টাকা জমা দিতে হবে। অর্থাৎ, 18 বছর বয়স থেকে প্রতিদিন প্রায় 2 টাকা সঞ্চয় করলে, বার্ষিক 36000 টাকা পেনশন পেতে পারেন। যদি একজন ব্যক্তি 40 বছর বয়স থেকে এই স্কিম শুরু করেন, তাহলে তাকে প্রতি মাসে 200 টাকা জমা দিতে হবে। 60 বছর বয়সের পরে পেনশন শুরু হবে। 60 বছর পর, প্রতি মাসে 3000 টাকা অর্থাৎ বছরে 36000 টাকা পেনশন পাওয়া যাবে।


প্রয়োজনীয় নথি


এই স্কিমের সুবিধা নিতে আপনার অবশ্যই একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার কার্ড থাকতে হবে। ব্যক্তির বয়স 18 বছরের কম এবং 40 বছরের বেশি হওয়া উচিত নয়।


রেজিস্ট্রেশন করা খুবই সহজ 


কর্মীরা সিএসসি কেন্দ্রে গিয়ে সরকারি পোর্টালে নিজেদের নাম রেজিস্ট্রেশন করতে পারেন। এই স্কিমের জন্য সরকার একটি ওয়েব পোর্টাল তৈরি করেছে। এই কেন্দ্রগুলির মাধ্যমে অনলাইনে সমস্ত তথ্য ভারত সরকারের কাছে পৌঁছে যাবে। রেজিস্ট্রেশনের জন্য, প্রয়োজন হবে আধার কার্ড, সেভিংস কিংবা জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক, মোবাইল নম্বর। এছাড়া সম্মতিপত্র দিতে হবে যা সেই ব্যাঙ্কের শাখায়ও দিতে হবে যেখানে কর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকবে, যাতে সময়মতো পেনশনের জন্য তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া যায়।


যারা সুবিধা পাবেন 


প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান্ধন পেনশন স্কিমের অধীনে, যে কোনও অসংগঠিত সেক্টরের কর্মী, যাদের বয়স 40 বছরের কম এবং কোনও সরকারি স্কিমের সুবিধা গ্রহণ করে না, তারা এই সুবিধা নিতে পারে। এই স্কিমের জন্য আবেদনকারী ব্যক্তির মাসিক আয় 15 হাজার টাকার কম হওয়া উচিত।


এই স্কিমের জন্য, শ্রম বিভাগ, এলআইসি, ইপিএফও -এর অফিসকে সরকার তৈরি করেছে শ্রমিক সুবিধা কেন্দ্র। এখানে গিয়ে কর্মীরা স্কিম সম্পর্কে তথ্য পেতে পারেন। সরকার এই স্কিমের জন্য টোল ফ্রি নম্বর 18002676888 জারি করেছে। শ্রমিকরা এই নম্বরে কল করে স্কিম সম্পর্কে তথ্যও পেতে পারেন।