প্রভিডেন্ট ফান্ডের উপর নয়া আয়কর নিয়ম! সুদের উপরে বসতে চলেছে ট্যাক্স



Gamebazz ডেস্ক: এ বার থেকে প্রভিডেন্ট ফান্ডের সু্দের উপরেও বসবে কর।কেন্দ্রীয় মন্ত্রকের অধীনে থাকা প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, চলতি অর্থবর্ষেই কার্যকর হবে প্রভিডেন্ট ফান্ডের উপর নয়া আয়কর নিয়ম।


বছরে ২.৫ লক্ষ টাকা পিএফ জমা পরে এমন রাশির উপর সুদে আয়কর নেওয়া হবে। এ ক্ষেত্রে একই ইউএএন (UAN)-এ দুটি আলাদা অ্যাকাউন্টে পৃথকভাবে সুদ দেখানো হবে। তবে এই নতুন নিয়ম ৩১ মার্চ ২০২১ পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডে জমানো টাকার উপর লাগু হবে না।


এই নিয়ম চালু হচ্ছে চলতি ২০২১-২২ অর্থবর্ষ থেকে। গত ৩১ আগষ্ট প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) নির্দেশ দিয়েছিল যে চলতি ২০২১-২২ অর্থবর্ষ থেকে প্রভিডেন্ট ফান্ডে মোট জমানো টাকার সুদের পরিমাণ আড়াই লক্ষ টাকার বেশি হলেই তার উপর বসবে আয়কর, যা বলবৎ হতে চলেছে আগামী মঙ্গলবার থেকে।


পাশাপাশি সিবিডিটির ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে চলতি আর্থিক বছরে প্রভিডেন্ট ফান্ডে জমা অর্থের পরিমাণ বার্ষিক আড়াই লক্ষ টাকার বেশি হলেই দরকার পড়বে দুটি অ্য়াকাউন্টের। এবং আগামী মঙ্গলবার থেকে চালু হওয়া এই নিয়ম অনুযায়ী ওই দুটি অ্যাকাউন্টের সুদও আলাদাভাবেই হিসেব করা হবে। এছাড়াও ওই দুটি অ্য়াকাউন্ট এবং তাতে জমা পড়া সু্দের অর্থকে "করযোগ্য" এবং "কর বহির্ভূত" হিসেবে দুটি আলাদা তালিকাভূক্ত করা হবে। সিবিডিটির ওই নির্দেশিকা অনুযায়ী বেসরকারী কর্মীদের ক্ষেত্রে কর ছাড়ের সীমা ২.৫ লক্ষ টাকা হলেও সরকারী কর্মীদের ক্ষেত্রে এই ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা।