রেশন কার্ড নিয়ে বড় খবর, সরকার এই প্রথম ৬ টি সুবিধা দিচ্ছে, ২৩ কোটি মানুষ সরাসরি উপকৃত হবে



Gamebazz ডেস্ক: রেশন কার্ডের মাধ্যমে সরকার রাজ্যে বসবাসকারী বিভিন্ন অর্থিক ভাবে দুর্বল মানুষদের পরিবারের জন্য রেশনের ব্যবস্থা করে ৷ অনেক সময়েই সাধারণ মানুষ নকল রেশন কার্ড, নতুন করে আবেদন, কার্ডের সংশোধন -সহ বহু কাজ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন ৷বর্তমানে ডিজিট্যাল ইন্ডিয়ার মাধ্যমে এই সমস্যার সমাধানে বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার ৷ রেশন কার্ড সংক্রান্ত বিভিন্ন পরিষেবার জন্য কমন সার্ভিস সেন্টারে গিয়ে একসেস নিতে পারেন ৷ এই বিষয়ে ডিজিট্যাল ইন্ডিয়ার পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে বিষয়টি ৷ 


এখন সারা দেশে ৩.৭ লাখেরও বেশি কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) রেশন কার্ড সম্পর্কিত পরিষেবাও পাওয়া যাবে। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে একটি নতুন রেশন কার্ডের জন্য আবেদন করা, আপডেট করা এবং এটিকে আধারের সঙ্গে সংযুক্ত করা। এই পদক্ষেপের ফলে সারা দেশে ২৩.৬৪ কোটি রেশন কার্ড হোল্ডার উপকৃত হবে।


যে সমস্ত সুবিধা পাওয়া যাবে 


১. কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে রেশন কার্ড আপডেট করা যাবে। 

২. আধার কার্ড লিঙ্ক করা যাবে। 

৩. আপনি আপনার রেশন কার্ডের ডুপ্লিকেট প্রিন্টও পেতে পারেন। 

৪. আপনি রেশনের প্রাপ্যতা সম্পর্কেও জানতে পারেন। 

৫. আপনি কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে রেশন কার্ড সম্পর্কিত অভিযোগও করতে পারেন। 

৬. রেশন কার্ড হারিয়ে গেলে, নতুন রেশন কার্ডের জন্যও আবেদন করা যেতে পারে।


উপভোক্তা বিষয়ক মন্ত্রক, খাদ্য ও জনসাধারণের বিতরণ মন্ত্রক, সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড, ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের অধীনে একটি বিশেষ ইউনিট নিয়োগ করা হয়েছে। এই বিশেষ ইউনিটের উদ্দেশ্য হল শহরতলি এবং গ্রামীণ এলাকায় রেশনের সরবরাহকে মজবুত করা এবং জনসাধারণের বন্টন ব্যবস্থাকে শক্তিশালী করা। 


উল্লেখ্য, যদি আপনার রেশন কার্ডে আপনার মোবাইল নম্বর না থাকে বা এটি পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে খাদ্য বিভাগের কর্মকর্তার কাছে আবেদন করতে হবে। খাদ্য বিভাগের অফিসারকে আপডেট করা মোবাইল নম্বর, আধার কার্ডের ফটোকপি, পুরনো রেশন কার্ডের ফটোকপি এবং মোবাইল নম্বর আপডেট করার আবেদন করতে হবে। এর পরে আপনার মোবাইল নম্বরটি কয়েক দিনের মধ্যে আপডেট হয়ে যাবে।