দারুন খবর: রেশন দোকান পরিবর্তিত হবে সিএসসি কেন্দ্রে! প্যান কার্ড, ভোটার কার্ড বানানো হবে আরও সহজ



Gamebazz ডেস্ক: রেশন দোকানের নাম শুনলেই যে ছবিটি মাথায় আসে তা হল, সেখানে অনেক বস্তা রাখা হবে এবং সেখানে একটি দাঁড়ি-পাল্লা থাকবে, যেখানে মানুষকে খাদ্যশস্য দেওয়া হবে। কিন্তু, এখন এটি পরিবর্তন হতে চলেছে, কারণ এখন রেশন দোকান খাদ্যশস্য বিক্রির পাশাপাশি আরও অনেক সুবিধা প্রদান করবে। এখন পর্যন্ত শুধু খাদ্যশস্য বা সরকারি পণ্য যেমন তেল ইত্যাদি রেশন দোকানে পাওয়া যেত, কিন্তু এখন এই দোকানগুলি থেকে সিএসসি সম্পর্কিত সেবার সুবিধাও পাওয়া যাবে।


আসলে, রেশন দোকানের আয় বাড়াতে খাদ্য মন্ত্রক সিএসসি ই-গভর্নেন্স সার্ভিস ইন্ডিয়া লিমিটেড এর সাথে একটি চুক্তি করেছে। এরফলে কেবল সাধারণ মানুষ উপকৃত হবে না, পাশাপাশি রেশন দোকানদের উপার্জনও বাড়বে। একবার সিএসসি পরিষেবা শুরু হয়ে গেলে, গ্রাহকরা কেবল রেশন কার্ড সম্পর্কিত সুবিধা পাবেন না, অতিরিক্ত সুবিধা যেমন বিদ্যুৎ, জল ইত্যাদির বিল পরিশোধ করা যাবে এই দোকানগুলি থেকে। অর্থাৎ, এর পরে আপনি রেশনের দোকান থেকে আপনার বাড়ির ইলেকট্রিক বিলও জমা করতে পারবেন।


সরকারী তথ্য অনুসারে, খাদ্য মন্ত্রক সিএসসি ই-গভর্নেন্স সার্ভিস ইন্ডিয়া লিমিটেড এর সাথে একটি চুক্তি করেছে। এই চুক্তির উদ্দেশ্য হল ইচ্ছুক রেশন ডিলারদের উপার্জন বাড়ানো এবং চটজলদি সাধারণ মানুষদের নানা পরিষেবা প্রদান করা। 


এমন পরিস্থিতিতে, এখন রেশন দোকানগুলি সিএসসি পরিষেবা কেন্দ্র হিসাবে উন্নীত করা যেতে পারে। এর মাধ্যমে বিল পেমেন্ট, প্যানকার্ড তৈরির আবেদন, পাসপোর্ট তৈরির আবেদন, ভোটার কার্ড সম্পর্কিত পরিষেবাগুলি গ্রাহকের নিকটতম রেশন দোকানে পাওয়া যাবে এবং অন্যদিকে এই দোকানগুলি অতিরিক্ত আয়ের উৎসও পাবে।