আধার কার্ড সংশোধনের ক্ষেত্রে নয়া নির্দেশিকা UIDAI-র! যা সরাসরি প্রভাব পড়বে সাধারণের উপর



Gamebazz ডেস্ক: আধার কার্ড যাচাই বা তথ্য সংশোধনের ক্ষেত্রে কমছে আরও খরচ। আধার কার্ডের প্রমাণীকরণ জন্য এ বার থেকে আর ২০ টাকা করে লাগবে না।মাত্র ৩ টাকা খরচ করেই এই কাজ সম্পন্ন হবে।সম্প্রতিই NPCI-IAMAI–র তরফে গ্লোবাল ফিনটেক ফেস্ট-র আয়োজন করা হয়েছিল।সেখানেই UIDAI-র সিইও সৌরভ গর্গ জানান,আধার কার্ড সম্পর্কিত কাজের খরচ কমানো হচ্ছে। 


ইউআইডিএআই-র তরফে জানানো হয়েছে, আধার কার্ড প্রমাণীকরণ বা আপডেটের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। যেগুলি হল -


১. আধারকার্ড প্রমাণীকরণের জন্য এবার থেকে ২০ টাকার বদলে ৩ টাকা লাগবে। এরমধ্যে যাবতীয় করও অন্তর্ভুক্ত থাকবে। আধার কার্ডের ই-কেওয়াইসি ট্রানজ়াকশন ও ‘হ্য়াঁ’ বা ‘না’য়ের মাধ্যমে যে তথ্য যাচাই করার কাজ হবে, তার জন্য ৫০ পয়সা খরচ হবে।


২. যদি ই-কেওয়াইসি ট্রানজ়াকশন ও ‘হ্য়াঁ’ বা ‘না’য়ের মাধ্যমে যে তথ্য যাচাইয়ের প্রচেষ্টা ব্যর্থও হয়, সেক্ষেত্রেও ৫০ পয়সা করে চার্জ লাগবে।


৩. যদি কোনও কেন্দ্রীয় বা রাজ্য সরকারের মন্ত্রক বা দফতরের কোনও পরিষেবার জন্য সেই দফতর মারফত বা তরফে ওই আবেদন করা হয়, সেক্ষেত্রে কোনও চার্জ লাগবে না।


৪. উপরোক্ত খরচগুলির সঙ্গে লাইসেন্স ফি সহ বাকি ফি গুলিও দিতে হবে।


৫. যদি কোনও লেনদেন ব্যর্থ হয় বা আটকে যায়, তবে লেনদেনের “এরর কোড” ও তার চার্জ আলাদাভাবে ইস্য়ু করা হবে।


৬. উপরোক্ত নিয়ম অনুয়ায়ী প্রমাণীকরণের ক্ষেত্রে লেনদেন বাবদ খরচ (আধার ই-কেওয়াইসি এবং হ্যাঁ/না লেনদেন উভয়ের ক্ষেত্রেই) প্রতি দুই বছর অন্তর সংশোধন করা হবে এবং এটিকে ভোক্তা মূল্য সূচকের সঙ্গে সংযুক্ত করা হবে।