বিশ্বকে চমকে দিল রাশিয়ার Soyuz রকেট! একসঙ্গে লঞ্চ হল ৩৪টি নতুন স্যাটেলাইট



Gamebazz ডেস্ক: মহাকাশে একসঙ্গে ৩৪টি নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ করে গোটা বিশ্বকে চমকে দিল রাশিয়ার Soyuz রকেট। ব্রিটিশ অপারেটর OneWeb থেকে এই স্যাটেলাইটগুলো সংগ্রহ করেছে রাশিয়ার শক্তিশালী রকেট Soyuz। উল্লেখ্য, ব্রিটিশ অপারেটর OneWeb- এর লক্ষ্য হল সারা বিশ্বে দ্রুত হাই স্পিডের ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ছড়িয়ে দেওয়া। আমআদমির জীবনের অনেকটা অংশ জুড়ে এখন রয়েছে অন্তর্জাল বা ইন্টারনেট। আর তাই বিশ্বের প্রতিটি কোণায় হাই স্পিডের ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেবার লক্ষ্যে ৩৪টি ব্রিটিশ স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে রাশিয়ার ওই রকেট।


রাশিয়ার Soyuz রকেট পরিচালনায় দায়িত্বে রয়েছে ইউরোপের Arianespace। কাজাখস্তানের Baikonur cosmodrome থেকে গত মঙ্গলবার স্থানীয় সময় সন্ধে ৬টা ৭মিনিটে লঞ্চ করা হয়েছে রকেট। রাশিয়ার Roscosmos স্পেস এজেন্সির তরফে এই রকেট লঞ্চের মুহূর্ত লাইভ দেখানো হয়েছে অর্থাৎ লাইভ ব্রডকাস্ট হয়েছে। Roscosmos- এর প্রধান Dmitry Rogozin সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন (টেলিগ্রাম) পরিকল্পনা মতোই সফলভাবে লঞ্চ হয়েছে রাশিয়ার Soyuz রকেট। চলতি বছর এই নিয়ে ষষ্ঠবার স্যাটেলাইট লঞ্চ করেছে ব্রিটিশ অপারেটর OneWeb। শেষবার স্যাটেলাইট লঞ্চ করা হয়েছিল ২২ অগস্ট।


ইলন মাস্কের স্পেস এক্স এবং জেফ বেজোসের ব্লু অরিজিন সংস্থার সঙ্গে পাল্লা দিতে এখন কোমর বেঁধে ময়দানে নেমেছে ব্রিটিশ সংস্থা OneWeb। উক্ত তিন সংস্থাই উন্নত ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা দেওয়ার কাজে ব্রতী হয়েছে। ফলে জোরদার প্রতিযোগিতা যে রয়েছে, সেটা স্পষ্ট।