SpaceX Inspiration4: রেকর্ড! মহাকাশে ৩ দিন কাটিয়ে সফলভাবে পৃথিবীতে ফিরলেন ৪ ‘সাধারণ নাগরিক’



Gamebazz ডেস্ক: অবশেষে SpaceX এর Inspiration4 আনুষ্ঠানিকভাবে সাফল্য পেল। পৃথিবী বা পৃথিবীর বাইরের ইতিহাসে প্রথমবার সাধারণ নাগরিকদের নিয়ে একটা মহাকাশযান পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেছে। শুধু তাই নয়। এই মহাকাশযান ৩ দিন পর্যন্ত মহাকাশে ছিল। ‘ড্রাগন’ মহাকাশযানের ‘রেসিলিয়েন্স’ স্পেসক্র্যাফটটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আটলান্টিক মহাসাগরে ইষ্টার্ন ডেলাইট টাইম অনুযায়ী প্রায় ৭ টা বেজে ৭ মিনিটে (ভারতীয় সময় প্রায় ভোর ৪ টা বেজে ৩৭ মিনিটে) সমুদ্রপৃষ্ঠ স্পর্শ করে। এই ঘটনা মানুষের মহাকাশ ভ্রমণের ইতিহাসে একটি নতুন অধ্যায় লিখেছে। এই ঘটনার নিরিখেই খুব তাড়াতাড়ি পর্যটন স্থান হিসেবে ‘মহাকাশ’-কে বেঁছে নেওয়ার স্বপ্নও সত্যি হতে চলেছে।


৩৮ বছর বয়সী বিলিয়েনিয়ার জ্যারেড আইজাকম্যান, যিনি এই সফরে নেতৃত্ব করেছিলেন এবং পাশাপাশি মিশন কমান্ডারও ছিলেন, অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে বলেন, “অনেক ধন্যবাদ, স্পেসএক্স। এটা আমাদের কাছে এক অবিস্মরণীয় যাত্রা ছিল…এখানেই থেমে থাকবো না আমরা।” উল্লেখ্য, বুধবার ফ্লোরিডা থেকে একটি স্পেসএক্স রকেট মহাকাশে নিক্ষেপ করা হয়েছিল। এই রকেটের মধ্যে চার সদস্যের একটি ক্রু ছিল। যার মধ্যে একজন বিলিয়নিয়ার ই-কমার্স এক্সিকিউটিভ এবং তাঁর বেঁছে নেওয়া তিনজন তুলনামূলক কম ধনী নাগরিক ছিলেন। এঁরা পৃথিবীর প্রথম অল-সিভিলিয়ান ক্রুয়ের সদস্য হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন।


Inspiration4 এর এই মিশনটি আইজাকম্যান মূলত টেনেসির মেমফিসের একটি প্রধান পেডিয়াট্রিক ক্যান্সার সেন্টার ‘সেন্ট জুড চিলড্রেন রিসার্চ হসপিটাল’-কে আর্থিকভাবে সাহায্য করার জন্যই করেছেন। খুব তাড়াতাড়িই এই মিশনের বিভিন্ন জিনিস নিলামে উঠবে। সেই নিলাম থেকে আসা টাকা সরাসরি পাঠানো হবে এই হাসপাতালে।