অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী ব্যাঙ্ক গ্রাহকরা সাবধান! যেকোনো মুহূর্তে সাফ হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট



Gamebazz ডেস্ক: অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে যারা ব্যাঙ্কিং কাজকর্ম সারছেন তাদের চিন্তা অনেকটাই বাড়িয়ে দিল ফেডারেল সাইবার সিকিউরিটি এজেন্সি। সম্প্রতি তারা জানিয়েছে যে, ভারতীয় সাইবার স্পেসে একটি ব্যাঙ্কিং ট্রোজান ম্যালওয়্যার ধরা পড়েছে। যা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে ব্যাঙ্ক গ্রাহকদের টাকা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ইতিমধ্যেই ২৭ টিরও বেশি সরকারি ও বেসরকারি ব্যাঙ্ককে টার্গেট করেছে।


ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (Indian Computer Emergency Response Team/CERT-In) মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে যে, ফিশিং ম্যালওয়্যার 'ইনকাম ট্যাক্স রিফান্ড' দেওয়ার নামে গ্রাহকদের প্রতারণা করছে এবং গ্রাহকদের ডেটার গোপনীয়তাকে হুমকির মুখে ফেলে দিয়েছে। 


নির্দেশিকায় আরও বলা হয়েছে, একটি নতুন ধরনের মোবাইল ব্যাঙ্কিং ক্যাম্পেইন Drinik Android Malware-এর মাধ্যমে ভারতীয় ব্যাঙ্কিং গ্রাহকদের নিশানা করা হচ্ছে। Drinik ২০১৬ সালে এসএমএস চুরির মাধ্যমে কাজ শুরু হয়েছিল। বর্তমানে একটি ব্যাঙ্কিং ট্রোজানে পরিণত হয়েছে যা ফিশিং স্ক্রিন প্রদর্শন করে এবং ব্যবহারকারীদের সংবেদনশীল ব্যাঙ্কিং তথ্য দিতে প্ররোচিত করে।


সিইআরটি-ইন বলেছে যে সরকারি ও বেসরকারি খাতের ২৭ টিরও বেশি ভারতীয় ব্যাঙ্কের গ্রাহকদের ইতিমধ্যেই হামলাকারীরা নিশানা করেছে। সিইআরটি-ইন-এর ফেডারেল সাইবার সিকিউরিটি এজেন্সি সাইবার আক্রমণ মোকাবেলা এবং সাইবার স্পেসকে ফিশিং এবং হ্যাকিং আক্রমণ এবং অনুরূপ অনলাইন আক্রমণের বিরুদ্ধে রক্ষা করার জন্য কাজ করে চলেছে।