বন্ধ হল WhatsApp-এর জরুরি এই ফিচার! বিকল্প উপায় জানেন তো ?



Gamebazz ডেস্ক: গ্রাহকদের জন্য বহু প্রতিক্ষিত মাল্টি ডিভাইস সাপোর্ট নিয়ে হাজির হয়েছে WhatsApp। আপাতত শুধুমাত্র iOS গ্রাহকরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। এছাড়াও, iPhone থেকে Android ডিভাইসে চ্যাট ট্রান্সফার করার সহজ এক পদ্ধতিও নিয়ে এসেছে WhatsApp। যদিও, সম্প্রতি WhatsApp থেকে একটি ফিচার সরিয়ে নিয়েছেন কোম্পানির ইঞ্জিনিয়াররা। গত বছর WhatsApp থেকেই মেসেঞ্জার রুমস তৈরি করার সুবিধা লঞ্চ হয়েছিল। এবার WhatsApp থেকে সেই ফিচারই সরিয়ে নেওয়া হল।


WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, WhatsApp-এর শেয়ার শিট থেকে Messenger Rooms শর্টকাট সরিয়ে নেওয়া হয়েছে। iOS ও Android ভার্সনে আর এই ফিচার দেখা যাবে না। এই ফিচারে দ্রুত 50 জনের সঙ্গে ভিডিয়ো কল করতে পারতেন গ্রাহকরা।


মনে করা হচ্ছে, অন্য কোনও শর্টকাট ব্যবহারের জন্য WhatsApp থেকে এই শর্টকাট সরিয়ে নেওয়া হয়েছে। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, খুব বেশি গ্রাহক এই ফিচার ব্যবহার না করার কারণেই WhatsApp থেকে Messenger Rooms শর্টকাট সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। WhatsApp-এর iOS ও Android বিটা ভার্সনে এই ফিচার আর দেখা যাবে না।


WhatsApp থেকে Messenger Rooms শর্টকাট সরিয়ে নেওয়ার পরে চ্যাট মেনুতে Document, Camera, Gallery, Audio, Location ও Contact shortcuts অপশনগুলি দেখতে পাবেন। এছাড়াও, সম্প্রতি iOS গ্রাহকদের জন্য নতুন ফিচার নিয়ে এসেছে WhatsApp। নতুন ফিচারে দ্রুত কোনও ইমোজি পছন্দ করে গ্রুপ আইকনে ব্যবহার করা যাবে।


এদিকে চলতি মাসে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এবার থেকে WhatsApp-এর ডিরেক্ট্রি সার্চ করে স্থানীয় রেস্তোরাঁ, রিটেইল স্টোর ও সার্ভিস খুঁজে পাওয়া যাবে। তার জন্য আপনার ব্যবসাকে এই প্ল্যাটফর্মে পাবলিক করে রাখতে হবে। যদিও, কোনও গ্রাহকের লোকেশন ডেটা ও কোন কোন বিজনেস তাঁরা দেখেছেন, সেই তথ্য স্টোর করবে না WhatsApp। অনেক দিন ধরেই WhatsApp-এর প্রাইভেসি নিয়ে প্রশ্ন ওঠার কারণে এই বিষয়ে বেশি সচেতন মার্কিন কোম্পানিটি।