এবার ভারতীয়রা পারবেন হোয়াটসঅ্যাপে পেমেন্ট করতে, জেনে নিন ব্যবহারের সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: ২০২০ সালে হোয়াটসঅ্যাপে পেমেন্ট সার্ভিস লঞ্চ হলেও চলতি বছরের জুন মাসে এই ফিচারের রোল আউট শুরু হয়েছে। তবে এবার সব ইউজারদের জন্য হোয়াটসঅ্যাপে চালু হয়েছে পেমেন্ট ফিচার। জনপ্রিয় এই মেসেজিং অ্যাপের নতুন ফিচার চালু হওয়ায় খুশি ইউজাররা। ভারতের সমস্ত ইউজাররা এখন হোয়াটসঅ্যাপের এই ফিচারের পরিষেবা পাবেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই- এর নিয়মবিধি মেনেই এই পেমেন্ট অপশন তৈরি হয়েছে। মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ আশাবাদী যে ক্রমশ হোয়াটঅ্যাপের পেমেন্ট অপশন ইউজারদের মধ্যে জনপ্রিয় হবে।


হোয়াটসঅ্যাপ পেমেন্ট অপশন যেভাবে অ্যাক্টিভেট করবেন


হোয়াটসঅ্যাপ খোলার পর উপরে ডানদিকের কোণে যে তিনটি ডট চিহ্ন রয়েছে সেখানে ক্লিক করলে পেমেন্ট অপশন দেখা যাবে। UPI- কে সাপোর্ট করে এরকম ভারতীয় ব্যাঙ্কে ইউজারের অ্যাকাউন্ট থাকতে হবে। অ্যাকাউন্টের স্ট্যাটাস অ্যাক্টিভ থাকতে হবে। আর পেমেন্ট পাঠানোর আগে সমস্ত বিবরণ যাচাই করে নিতে হবে। যে ফোন নম্বরে হোয়াটসঅ্যাপ থাকবে সেই নম্বরই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সংযুক্ত করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য দু’ক্ষেত্রেই একই নম্বর থাকা প্রয়োজন।


হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করলেই টাকা পাঠানো এবং টাকা পাওয়া, দুটো কাজই করতে পারবেন ইউজাররা। পেমেন্ট টার্মস অ্যান্ড পলিসি গ্রহণ করতে হবে ইউজারদের। যেসমস্ত ব্যাঙ্ক হোয়াটসঅ্যাপ UPI- কে সাপোর্ট করে সেই ব্যাঙ্কেরই তালিকা দেখতে পাবেন ইউজাররা। সেখান থেকে পছন্দসই ব্যাঙ্ক অ্যাকাউন্ট বেছে নিতে পারবেন তাঁরা।


হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট লিঙ্ক না থাকলে যেভাবে অর্থ গ্রহণ করবেন


১. অ্যাকসেপ্ট পেমেন্টে ট্যাপ করুন।

২. পেমেন্ট টার্মস অ্যান্ড পলিসি পেজ- ও অ্যাকসেপ্ট অ্যান্ড কন্টিনিউ করুন।

৩.এরপর ভেরিয়াই ভায়া এসএমএস অপশনে ট্যাপ করুন।

৪. পরবর্তী পর্যায়ে ব্যাঙ্কের তালিকা দেখা যাবে। ইউজারের হোয়াটসঅ্যাপ মোবাইল নম্বরের সঙ্গে যেসব ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত সেগুলোই দেখা যাবে এই তালিকায়। সেখান থেকে একটি ব্যাঙ্ক বেছে নিতে হবে। মনে রাখবেন, এই সবক’টি ব্যাঙ্কই হোয়াটসঅ্যাপ UPI সাপোর্ট করে।

৫. সবশেষে ডান অপশনে ট্যাপ করতে হবে।