এবার ভয়েস মেসেজে ট্রান্সক্রিপশনের ফিচার নিয়ে এল WhatsApp



Gamebazz ডেস্ক: ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশনের জন্য নতুন ফিচার নিয়ে আসছে WhatsApp। আপাতত iOS-এর WhatsApp ভার্সনে পরীক্ষামূলক ভাবে এই ফিচার তৈরির কাজ করছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। যদিও, ভবিষ্যৎে Android ফোনেও হাজির হতে পারে এই ফিচার। এই মুহূর্তে কোনও ভয়েস মেসেজেই ট্রান্সস্ক্রিপশন ফিচার সাপোর্ট করে না WhatsApp। এই কাজের জন্য Android ও iOS গ্রাহকদের থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে হয়। একবার WhatsApp-এর মধ্যে এই ফিচার চলে এলে আর ভয়েস মেসেজ ট্রান্সস্ক্রিপশনের জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে না।


সম্প্রতি, WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে এই ফিচারের স্ক্রিনশট প্রকাশ্যে এসেছে। সেখানে লেটেস্ট iOS ভার্সনে এই ফিচার দেখা গিয়েছে। কী ভাবে এই ফিচার কাজ করবে, একাধিক স্ক্রিনশট প্রকাশ করে তা দেখানো হয়েছে রিপোর্টে। সেই স্ক্রিনশট থেকে জানা গিয়েছে, WhatsApp ভয়েস ডেটা সরাসরি Apple-এর স্পিচ ইঞ্জিন ট্রান্সস্ক্রিপশনে পাঠাবে। অর্থাৎ, এই ট্রান্সস্ক্রিপশন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে না WhatsApp অথবা Facebook।


গ্রাহকের ভয়েস ডেটা Apple-এর সঙ্গে শেয়ার করার আগে প্রয়োজনীয় অনুমতি চাইবে WhatsApp। অন্য একটি স্ক্রিনশটে দেখানো হয়েছে ট্রান্সস্ক্রিপশনে টাইম স্ট্যাম্প দেখাবে WhatsApp। WABetaInfo ওয়েবসাইটে থেকে জানা গিয়েছে, এই ট্রান্সস্ক্রিপশন ডেটা লোকালি সেভ হবে। এর ফলে ট্রান্সস্ক্রাইব টেক্সট সহজেই অ্যাকসেস করা যাবে।স্ক্রিনশটে iPhone থেকে WhatsApp-এর ছবি প্রকাশ করা হয়েছে। অর্থাৎ, আপাতত iOS গ্রাহকরাই এই ফিচার ব্যবহার করতে পারবেন।