ইউটিউব-এর নয়া ফিচার! এবার বাংলায় পড়া যাবে কমেন্ট



Gamebazz ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীদের মধ্যে ভাষাগত ব্যবধান আরও কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছে ইউটিউব। সম্প্রতি মোবাইল ও ওয়েব উভয় অ্যাপ্লিকেশনে পছন্দের ভাষায় কমেন্ট অনুবাদের ফিচার সংযুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে ব্যবহারকারী ইংরেজি, স্প্যানিশ, পোর্তুগীজ, ফ্রেঞ্চসহ প্রায় ১০০টিরও বেশি বিকল্পের মধ্যে থেকে নিজের জন্য সঠিক ও উপযোগী ভাষা বেছে নিতে পারবেন। 


পরিচিত ভাষায় কমেন্ট অনুবাদের ফলে ভিন্ন ভাষাভাষী মানুষের পক্ষেও একে অপরের ভাবনা ও মতামত জানা সম্ভব হবে। ইতিমধ্যেই নতুন আপডেট রোল-আউটের মাধ্যমে এই ফিচার ইউটিউব ব্যবহারকারীদের কাছে পৌঁছে গিয়েছে। পছন্দের ভাষায় কমেন্ট বদলে দেবে ইউটিউবের 'Translate Button'.


পৃথক ভাষায় কমেন্ট অনুবাদের জন্য ইউটিউবের নতুন আপডেটে একটি স্বতন্ত্র বাটনের উপস্থিতি দেখা যাবে। প্রতিটি কমেন্টের শেষে, লাইক, ডিজলাইক ও রিপ্লাই বিকল্পের একটু উপরে ট্রান্সলেট বাটন চোখে পড়বে। বাটন ট্যাপ করলেই আমরা পছন্দের ভাষায় অনূদিত কমেন্ট দেখতে পাবো। এক্ষেত্রে নেটিভ বা স্থানীয় ভাষা হিসেবে ব্যবহারকারীকে তার কাঙ্ক্ষিত বিকল্প বেছে নিতে হবে। অর্থাৎ ব্যবহারকারীর পছন্দের ভাষা যদি বাংলা হয়, তবে আলোচ্য ফিচারের কারণে তিনি কমেন্ট ও লাইক, ডিজলাইক, রিপ্লাই বাটনের সারির মধ্যে ‘Translate to Bengali’ বিকল্প দেখতে পাবেন।


পছন্দের ভাষায় কমেন্ট দেখার পর সেটি ব্যবহারকারীর ভাষা, অবস্থান এবং সদ্য দেখা ভিডিওগুলোর থেকে প্রাপ্ত সিগন্যাল অনুযায়ী পুনরায় বদলে যাবে। অর্থাৎ ইউটিউব নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে ইউজারের পক্ষে উপযুক্ত ভাষা খুঁজে নেবে। ইউটিউবের বেছে নেওয়া এই ভাষা ব্যবহারকারীর পছন্দের ভাষার থেকে আলাদাও হতে পারে বলে ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়েছে।


ইউটিউবের নতুন ট্রান্সলেট বাটন কখনো স্বয়ংক্রিয়ভাবে কাজের মাধ্যমে কমেন্টের ভাষা বদলে দেবে না। পছন্দের ভাষায় কমেন্ট পড়তে চাইলে ব্যবহারকারীকে অবশ্যই বাটন ট্যাপ করতে হবে।


আপাতত ভারতীয় ইউটিউব ব্যবহারকারীদের জন্য কমেন্ট অনুবাদের ফিচারটিকে উন্মুক্ত করা হয়েছে। ফিচারটি পরখ করে দেখতে হলে অ্যান্ড্রয়েড ও আইওএস (iOS) ডিভাইস ব্যবহারকারীদের নতুন আপডেট ডাউনলোড ও ইন্সটল করতে হবে।